‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’র সপ্তম আসর ১৮ নভেম্বর

সজীব ওয়াজেদ জয়ের কাছ থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড নিচ্ছেন এক তরুণী (ফাইল ছবি)

‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’র সপ্তম আসর ১৮ নভেম্বর

অনলাইন ডেস্ক

শিক্ষা বিস্তারসহ সমাজের নানা ক্ষেত্রে উন্নয়নমূলক কাজের জন্য সেরা যুব সংগঠনগুলোর স্বীকৃতি হিসেবে দেওয়া হয় ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’। এবার সপ্তমবারের মতো দেওয়া হবে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৩’। আগামী ১৮ নভেম্বর ১৮-৩৫ বছর বয়সীদের সংগঠনগুলোকে ৬টি ক্যাটাগরিতে এই পুরস্কার প্রদান করা হবে। শীর্ষ ইয়াং চেঞ্জ মেকাররা পাবেন এই পুরস্কার’।

 

সপ্তমবারের মতো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড-২০২৩ আয়োজন করছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর অঙ্গপ্রতিষ্ঠান ইয়াং বাংলা।  

যে ৬ ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে  

দক্ষতা ও কর্মসংস্থান, শিল্প ও সংস্কৃতি, সম্প্রদায়ের সুস্থতা, সামাজিক অন্তর্ভুক্তি, জলবায়ু এবং পরিবেশ উদ্ভাবন এবং যোগাযোগ। এই ক্যাটাগরির আওতাভুক্ত যে সংগঠনগুলো নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতিদরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক-সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সেবা দেওয়া নিয়ে কাজ করে যাচ্ছে- তাদের মধ্য থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পাবে।  

ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়, গত বছর তরুণদের কাছ থেকে দুর্দান্ত সাড়া পেয়ে এই বছর বহুল প্রতীক্ষিত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড আবারও প্রদানের ঘোষণা দেওয়া হয়।

 

মুক্তিযুদ্ধের স্লোগান ‘জয় বাংলা’ বাংলাদেশের পরিচয়কে ধারণ করে। সেই স্লোগানকে ধারণ করে এই পুরস্কারটি তরুণদের মধ্যে এক স্বপ্নবীজ বপন করে। সারা দেশ থেকে দেশ ও সমাজ গঠনে এগিয়ে আসা তরুণ প্রতিভাদের খুঁজে বের করার জন্য সব দিক বিবেচনায় রেখে যাচাই-বাছাই করা হয় এই পুরস্কারের জন্য, যা তরুণদের কাছে এরই মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে। এই পুরস্কারপ্রাপ্ত অনেকগুলো সংগঠন পরবর্তী সময়ে আন্তর্জাতিক বিভিন্ন স্বীকৃত পুরস্কার লাভ করেছে।

তারুণ্যের বৃহত্তম প্ল্যাটফরম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে প্রদান করে আসছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড।

ইয়াং বাংলা কী?

২০১৪ সালে আওয়ামী লীগের গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন গড়ে তোলে তারুণের সর্ববৃহৎ প্লাটফর্ম ইয়াং বাংলা। ২০১৪ সালে যাত্রা শুরুর পর থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড, জয় বাংলা কনসার্ট, তরুণদের দেশের বাহিরে বিভিন্ন ডেলিগেশনে প্রেরণ ও সমাজ গঠনে তাদের উদ্যোগগুলোকে সহায়তা প্রদানের পাশাপাশি এক নেটওয়ার্ক গড়ে তুলেছে ইয়াং বাংলা। ইয়াং বাংলার সদস্য হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও।

news24bd.tv/আইএএম