শিকে বাইডেনের ‘স্বৈরশাসক’ মন্তব্যের জবাব দিল চীন

সংগৃহীত ছবি

শিকে বাইডেনের ‘স্বৈরশাসক’ মন্তব্যের জবাব দিল চীন

অনলাইন ডেস্ক

বুধবার (১৫ নভেম্বর) যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে চীনা প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ওই বৈঠকের পর  ক্যালিফোর্নিয়ায় এক সংবাদ সম্মেলনে চীনা প্রেসিডেন্ট জিন পিংকে ‘স্বৈরশাসক’ হিসেবে সমর্থন করেন বাইডেন। আজ বুধবার বাইডেনের এই মনোভাবের জবাব দিয়েছে চীন। বাইডেনের এমন মন্তব্যকে ‘সম্পূর্ণ ভুল’ ও ‘দায়িত্বজ্ঞানহীন’ বলে বর্ণনা করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত এক বছরের মধ্যে এই প্রথম বাইডেন ও শির মধ্যে মুখোমুখি বৈঠক হলো। তাঁরা প্রায় চার ঘণ্টা বৈঠক করেন।  

সংবাদ সম্মেলনে সাংবাদিকরা বাইডেনকে জিজ্ঞাসা করেছিলেন, গত জুনে শিকে তিনি ‘স্বৈরশাসক’ হিসেবে বর্ণনা করেছিলেন। এখনো শিকে সেভাবেই ব্যাখ্যা করবেন কি না।

এর জবাবে বাইডেন বলেন, ‘দেখুন, শি জিন পিং একজন ‘স্বৈরশাসক’ এই অর্থে যে, তিনি এমন একটি দেশ পরিচালনা করেন, যেটি একটি কমিউনিস্ট দেশ। এটা সম্পূর্ণ ভিন্ন ধরনের সরকারের একটি ফর্ম। ’ 

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে বাইডেনের এমন মন্তব্য সম্পর্কে জানতে চাওয়া হলে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের  মুখপাত্র মাও নিং বলেন, বাইডেনের এমন মন্তব্য ‘সম্পূর্ণ ভুল’ এবং বেইজিং মনে করে এটি তার ‘দায়িত্বহীন রাজনৈতিক কারসাজি’। তিনি বাইডেনের এ বক্তব্যকে ‘দুই জাতির মধ্যে বিভেদ বপন করা’ উল্লেখ করে এর নিন্দা জানান।

বিশ্বব্যাপী রাষ্ট্র ব্যবস্থাকে ঘিরে বাইডেন প্রশাসন ‘গণতন্ত্র’ এবং ‘স্বৈরাচার’ এর মধ্যে একটি পররাষ্ট্র নীতি তৈরি করেছে। এর মধ্যে পরের শ্রেণিতে রয়েছে চীন ও রাশিয়াসহ ওয়াশিংটনের প্রভাবের বিরোধিতাকারী বেশ কয়েকটি দেশ।  

সূত্র: আরটি
news24bd.tv/আইএএম