নিম্নচাপ, সাগরে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ

গভীর নিম্নচাপ মোংলা থেকে ৬৫৫ কি.মি. দূরে

নিম্নচাপ, সাগরে আছড়ে পড়ছে বড় বড় ঢেউ

শেখ আহসানুল করিম, বাগেরহাট

বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে সকাল থেকেই উপকূলীয় জেলা বাগেরহাটে বিকেল থেকে থেমে থেমে গুঁড়ি-গুঁড়ি বৃষ্টি হয়েছে। এছাড়া সকাল থেকে মেঘাচ্ছন্ন রয়েছে আকাশ। এমন অবস্থায় মোংলা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

গভীর নিম্নচাপটি মোংলা বন্দর থেকে ৬৫৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে।

নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে।

এর প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল উত্তাল হয়ে উঠেছে। আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ। এই অবস্থায় সাগরে টিকতে না পেরে শত শত ফিশিং ট্ররার সুন্দরবনসগ উপকূলের বিভিন্ন মৎস্য বন্দরে আশ্রয় নিয়েছে।

বৃষ্টির কারণে সুন্দরবনের দুবলার চরে শুঁটকি পল্লীর আধা শুকনো ও কাচা মাছের ক্ষয়ক্ষতির মুখে পড়েছেন জেলে-মহাজনেরা।

মোংলা আবহাওয়া অফিসের ইনচার্জ মো. হারুন অর রশিদ জানান, গভীর ন্নিমচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কা রয়েছে। এর প্রভাবে আগামীকালও বৃষ্টিসহ আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। পাশাপাশি মোংলা বন্দর ও বাগেরহাটসহ উপকূলীয় এলাকার ওপর দিয়ে দমকা ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বিকেল থেকে বাগেরহাট জেলা জুড়ে বৃষ্টি হচ্ছে। মোংলা বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া নিম্নচাপের প্রভাবে রাতের তাপমাত্রা ১ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

অপরদিকে, চলতি মাসের শুরুতেই সুন্দরবনের দুবলার চরে শুরু হয়েছে শুঁটকি মৌসুম। বিভিন্ন চরে এ মৌসুমের প্রথম দফায় আহরিত মাছও শুকিয়েছেন জেলেরা। গভীর নিন্মচাপের ফলে বৃষ্টির কারণে শুঁটকি পল্লীর আধা শুকনো ও কাচা মাছের ক্ষয়ক্ষতির আশঙ্কার দুশ্চিন্তায় পড়েছেন সাগর পাড়ের দুবলার চরের হাজারো জেলে-মহাজন।

সুন্দরবনের শরণখোলা রেঞ্জের দুবলা জেলে পল্লী টহল ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা দিলীপ মজুমদার জানান, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় শুঁটকির ক্ষতিসহ সাগর উত্তাল থাকায় জেলেদের মাছ ধরাও বিঘ্নিত হচ্ছে। সাগরে আছড়ে পড়ছে বিশাল বিশাল ঢেউ। এই অবস্থায় সাগরে টিকতে না পেরে শত শত ফিশিং ট্ররার সুন্দরবনসগ উপকূলের বিভিন্ন মৎস্য বন্দরে আশ্রয় নিয়েছে।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক