নিম্নচাপের প্রভাবে তাপমাত্রা কমবে ৩ ডিগ্রি

 নিম্নচাপের প্রভাবে তাপমাত্রা কমবে ৩ ডিগ্রি

অনলাইন ডেস্ক

আবহাওয়া অফিস জানিয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে দেশের সব বিভাগে বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও ভারি বর্ষণও হতে পারে। এমন পরিস্থিতিতে সারাদেশেই কমতে পারে তাপমাত্রা।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে জানানো হয়, বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন ১৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায়। এ ছাড়া দেশের সর্বোচ্চ ৩১.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাও ছিল সেখানে। নীলফামারীর ডিমলাতেও এ তাপমাত্রা ছিল।

এদিন ঢাকায় সর্বোচ্চ ২৭.৪ এবং সর্বনিম্ন ২৩.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল।

তবে শুক্রবার (১৭ নভেম্বর) সারা দেশেই ১ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা কমে যেতে পারে।

তবে শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা সারা দেশে তাপমাত্রা অপরিবর্তিত থাকতে পারে বলে ধারণা আবহাওয়া অফিসের। যদিও পরদিন শনিবার (১৮ নভেম্বর) তাপমাত্রা কিছুটা বাড়ার ইঙ্গিত দেয়া হয়েছে।

এদিকে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ ১৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে মাদারীপুর এবং নোয়াখালীল হাতিয়া উপজেলায়। এ ছাড়া ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, পাবনার ঈশ্বরদী, বগুড়া, সিরাজগঞ্জের তাড়াশ, ময়মনসিংহ, নেত্রকোনা, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, চট্টগ্রাম, রাঙামাটি, কুমিল্লা, চাঁদপুর, ফেনী, কক্সবাজার, বান্দরবান, খুলনা, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, পটুয়াখালীসহ বেশ কিছু এলাকায় বৃষ্টি হয়েছে।

বৃষ্টিপাতের এ প্রবণতা শনিবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে ধারণা আবহাওয়া অফিসের। তবে বর্ধিত ৫ দিনের আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে।

এ ছাড়া সাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে বৃহস্পতিবার বেলা ৩টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টার মধ্যে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারি (৪৪-৪৮ কিলোমিটার) থেকে অতি ভারি (৮৯ কিলোমিটার বা তারও বেশি) বর্ষণ হতে পারে।

news24bd.tv তৌহিদ