আজই আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘মিধিলি’

সংগৃহীত ছবি

আজই আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘মিধিলি’

অনলাইন ডেস্ক

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মিধিলি’ বাংলাদেশের দিকে ধেয়ে আসছে। আজ শুক্রবার (১৭ নভেম্বর) দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে দেশের উপকূল স্পর্শ করবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।   

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) সন্ধ্যায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান বলেন, সাধারণত ঘূর্ণিঝড় সৃষ্টির পরই আমরা দুর্যোগ ব্যবস্থাপনার সভা করি। কিন্তু মিধিলি অপেক্ষাকৃত দ্রুতগতিতে এগোচ্ছে।

তাই আমরা বৃহস্পতিবার বিকেলেই প্রস্তুতিমূলক সভা করেছি।

আবহাওয়া অধিদফতরের পূর্বাভাসের উদ্বৃতি দিয়ে এনামুর রহমান বলেন, মিধিলি শুক্রবার দুপুর ১২টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে দেশের উপকূল অতিক্রম করতে পারে। তবে এটি খুব বড় আকারের ঘূর্ণিঝড় হবে না। পটুয়াখালীর খেপুপাড়া থেকে বাগেরহাটের মোংলার মাঝামাঝি দিয়ে এটি দেশের উপকূল অতিক্রম করতে পারে।

উপকূল থেকে কত দূরে ‘মিধিলি’?

বৃহস্পতিবার সন্ধ্যা ৭টার দিকে আবহাওয়া অধিদফতর বিশেষ বিজ্ঞপ্তিতে জানায়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় থাকা গভীর নিম্নচাপটি আরও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও এর কাছাকাছি এলাকায় আছে। এটি আজ সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে এগোতে পারে, সেই সঙ্গে ঘনীভূত হতে পারে।

এদিকে গভীর নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে থাকা মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়োহাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। আর এর কারণে সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক