ছুটিতে পিটার হাস, সরকারকে জানিয়েছিলেন দুই সপ্তাহ আগে

সংগৃহীত ছবি

ছুটিতে পিটার হাস, সরকারকে জানিয়েছিলেন দুই সপ্তাহ আগে

অনলাইন ডেস্ক

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস ছুটি কাটাতে বৃহস্পতিবার দুপুরে ঢাকা থেকে কলম্বো গেছেন। তার ছুটিতে যাওয়ার কথা দুই সপ্তাহ আগেই পররাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছে দূতাবাস।

সূত্র জানায়, গত মাসের শেষ দিকে পররাষ্ট্র মন্ত্রণালয় জানতে পারে, পিটার হাস কয়েক দিনের ছুটি কাটাতে দেশের বাইরে যাবেন। তার অনুপস্থিতিতে উপরাষ্ট্রদূত হেলেন লাফার্ভ ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করবেন।

বিমানবন্দর সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার দুপুর ১টায় শ্রীলঙ্কা এয়ারলাইন্সের একটি ফ্লাইটে পিটার হাস ঢাকা থেকে কলম্বোর উদ্দেশে যাত্রা করেন। তবে মার্কিন রাষ্ট্রদূত শ্রীলঙ্কায় ছুটি কাটাবেন, নাকি যুক্তরাষ্ট্রে যাবেন—তা নিশ্চিত হওয়া যায়নি।

পিটার হাসের দেশের বাইরে যাওয়ার বিষয়ে সরকার অবগত বলে সাংবাদিকদের জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরিন। বৃহস্পতিবার বিকেলে মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি বলেন, ঢাকায় কর্মরত বিদেশি মিশনপ্রধানেরা যখন স্টেশন ছাড়েন, কূটনৈতিক পত্রের মাধ্যমে প্রটোকলকে (পররাষ্ট্র মন্ত্রণালয়) জানিয়ে যান।

তাদের সদর দপ্তরেও তারা সেটা জানান।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পিটার হাস ১৫ নভেম্বর ছুটিতে যাওয়ার বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে গত মাসের শেষের দিকে অবহিত করেছিলেন। সে জন্যই ২ নভেম্বর পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। কারণ, এরপর ৫ থেকে ১৪ নভেম্বর পর্যন্ত পররাষ্ট্রসচিবের সৌদি আরব, জর্ডান ও সুইজারল্যান্ডে সফর ছিল।

মার্কিন রাষ্ট্রদূত তার ছুটিতে যাওয়ার বিষয়টি চলতি সপ্তাহে ঢাকায় বিদেশি মিশনগুলোকেও জানিয়েছেন। তার ছুটিতে থাকার সময়কালে হেলেন লাফার্ভ যে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করবেন, সেটিও তিনি মিশনগুলোকে অবহিত করেছেন।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক