কাল তরুণদের হাতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ তুলে দেবেন জয়

কাল তরুণদের হাতে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’ তুলে দেবেন জয়

অনলাইন ডেস্ক

দেশ গঠনে কাজ করে যাওয়া তরুণদের সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে সপ্তমবারের মতো জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড আয়োজন করেছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) তারুণ্যের প্লাটফর্ম ইয়াং বাংলা।

শনিবার (১৮ নভেম্বর) বিজয়ীদের হাতে সরাসরি পুরস্কার তুলে দেবেন সিআরআইয়ের চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয়।

বুধবার (১৫ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে সিআরআই।

এতে জানানো হয়েছে, গত ১৫ সেপ্টেম্বর থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের জন্য আবেদন আহ্বান করা হয়, যা চলে ১০ অক্টোবর পর্যন্ত।

আবেদন যাচাই বাছাই শেষে ১৮ নভেম্বর জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দেওয়া হবে বিজয়ীদের।

এদিন দুপুর ২টা ২০ মিনিট থেকে বিকেল ৩টা ৪০ মিনিট পর্যন্ত চলবে এই আয়োজন। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন সিআরআইয়ের চেয়ারপারসন সজীব ওয়াজেদ জয় এবং বিজয়ীদের হাতে সরাসরি পুরস্কার তুলে দেবেন তিনি। একই দিন সকালে সিআরআইয়ের নিয়মিত আয়োজন লেটস টক অনুষ্ঠিত হবে।

ইয়াং বাংলার পক্ষ থেকে জানানো হয়, গত বছর তরুণদের কাছ থেকে দুর্দান্ত সাড়া পেয়ে এই বছর বহুল প্রতীক্ষিত জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড আবারও দেওয়ার ঘোষণা দেওয়া হয়। সিআরআই ও ইয়াং বাংলার অফিসিয়াল প্লাটফর্মগুলো থেকে এই ঘোষণা দেওয়ার পর দারুণ সাড়া মিলেছে তরুণদের কাছ থেকে।

মুক্তিযুদ্ধের স্লোগান ‘জয় বাংলা’ বাংলাদেশের পরিচয়কে ধারণ করে। সেই স্লোগানকে ধারণ করে এই পুরস্কারটি তরুণদের মধ্যে এক স্বপ্ন বীজ বপন করে। মানবিক কাজ এবং সমাজে অবদানের জন্য বাংলাদেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দেয়া হয় এই পুরস্কারের মাধ্যমে।

সারা দেশ থেকে দেশ ও সমাজ গঠনে এগিয়ে আসা তরুণ প্রতিভাদের খুঁজে বের করার জন্য সবদিক বিবেচনায় রেখে যাচাই বাছাই করা হয় এই পুরস্কারের জন্য, যা তরুণদের কাছে এরই মধ্যে জনপ্রিয়তা লাভ করেছে। এই পুরস্কারপ্রাপ্ত অনেকগুলো সংগঠন পরবর্তীকালে আন্তর্জাতিক বিভিন্ন স্বীকৃত পুরস্কার লাভ করেছে।

এই পুরস্কারের আবেদনের সময় শেষ হওয়ার পর মাঠ পর্যায়ে সংগঠনগুলোর কার্যক্রম যাচাই-বাছাই শেষে একটি উচ্চপর্যায়ের বিচারক প্যানেল তৈরি করে চূড়ান্ত বাছাই করা হয় এই অ্যাওয়ার্ড দেয়ার জন্য।

তারুণ্যের বৃহত্তম প্লাটফর্ম ইয়াং বাংলা ২০১৫ সাল থেকে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড দিয়ে আসছে। এর আগের ছয় আসরে ১৫৩ তরুণদের নেতৃত্বাধীন সংগঠনকে সম্মানিত করা হয়েছে এই অ্যাওয়ার্ডের মাধ্যমে। সেই সঙ্গে বাংলাদেশের মানুষের সামনে তুলে ধরা হয়েছে তাদের সাফল্যের গল্প।

পুরস্কার পাওয়া সংগঠনগুলো ছাড়াও ৩০০টির বেশি সংগঠন নিয়ে ইয়াং বাংলা বর্তমানে তারুণ্যের সর্ববৃহৎ প্লাটফর্ম হিসেবে কাজ করছে। এই সংগঠনগুলোসহ ইয়াং বাংলার সঙ্গে যুক্ত রয়েছেন ৫০ হাজারের বেশি স্বেচ্ছাসেবক ও ৩ লাখের বেশি সদস্য। ২০২২ সালের মে মাসে ইয়াং বাংলার সদস্য হন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

news24bd.tv তৌহিদ