একদিনে মুদ্রার দুই পিঠ দেখল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ

একদিনে মুদ্রার দুই পিঠ দেখল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

একদিনে মুদ্রার দুই পিঠ দেখল বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আজ (শুক্রবার) সকালে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে উরুগুয়ের কাছে হতাশাজনক হার দেখেছেন লিওনেল মেসিরা। তবে তাদের উত্তরসূরীরা বিকেলে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপের ম্যাচে জয় পেয়েছে। হার দিয়ে এবারের আসর শুরু করলেও পরবর্তী দুই ম্যাচ জিতে শেষ ষোলোয় পা রেখেছে আলবিসেলেস্তে যুবারা।

ইউরোপীয় দেশ পোল্যান্ডকে তারা ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে।

ইন্দোনেশিয়ার জাকার্তা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আজ গ্রুপ পর্বের শেষ ম্যাচে মুখোমুখি হয় দু’দল। গোল না পেলেও ম্যাচজুড়ে সমান পাল্লা দিয়ে লড়েছিল পোল্যান্ড। বল দখল ও শট নেওয়ার দিক থেকেও তারা আর্জেন্টিনার কাছাকাছিই ছিল।

আর্জেন্টিনার দখলে বল ছিল ম্যাচের ৫১ শতাংশ জুড়ে। আকাশি-সাদা জার্সিধারীদের ২৫টি শটের ১২টিই ছিল গোলের লক্ষ্যে। বিপরীতে ২০ শটের কেবল ৬টি লক্ষ্যে রাখতে পারে পোলিশরা।

আর্জেন্টিনার হয়ে এদিন একটি করে গোল পেয়েছেন অ্যাজাকুয়েল লাপলেস, ফ্যাবিয়ান রুবার্ত, মার্টিন সুবিয়াব্রে এবং সান্তিয়াগো লোপেজ। বড় ব্যবধানে জয়ই আর্জেন্টিনার শেষ ষোলোয় ওঠার পেছনে মূল ভূমিকা রেখেছে। কেননা ‘ডি’ গ্রুপে থাকা আর্জেন্টিনা, সেনেগাল এবং জাপানও দুটি করে ম্যাচ জিতেছে। একইসঙ্গে সমান পয়েন্ট পেলেও ‘গোল ব্যবধান’ পয়েন্ট টেবিলের শীর্ষে রেখেছে আলবিসেলেস্তেদের। এর মধ্যে গ্রুপের বাকি দল পোল্যান্ড-ই কেবল কোনো জয় পায়নি।

ম্যাচে প্রথমার্ধে আর্জেন্টিনার লিড ছিল ১-০ ব্যবধানে। ৩৩তম মিনিটে তাদের এগিয়ে দেওয়া গোলটি করেন লাপলেস। দিয়েগো প্লেসেন্তের শিষ্যরা গোল পেলেও প্রথমার্ধ জুড়ে তাদের আটকে রেখেছিল পোলিশ ফুটবলাররা। তবে দ্বিতীয়ার্ধে আর্জেন্টাইন যুবারা আরও আগ্রাসী হয়ে ওঠে। বিরতির পর প্রথম মিনিটেই লিড ব্যবধান দ্বিগুণ করেন রবার্ত। এরপর ৫১ এবং ৮৫ মিনিটে আরও দুই গোল করেন সুবিয়াব্রে ও লোপেজ।

এভাবে প্রতিপক্ষের বক্সে টানা আধিপত্য দেখিয়েছে আর্জেন্টাইনরা। যদিও গোলের ‍সুযোগ তৈরি করেছিল পোলিশ ফরোয়ার্ডরাও। তবে তারা জাল পর্যন্ত বল পৌঁছাতে পারেনি। ম্যাচের শেষদিকে আরও দুবার কাউন্টার অ্যাটাক করলে আর্জেন্টিনা ফুটবলারদের হতাশ করেছেন পোলিশ গোলরক্ষক মাতিস।

 একইদিন জাপান সেনেগালকে হারিয়েছে ২-০ ব্যবধানে। ফলে আর্জেন্টিনার সঙ্গে এই দুদলই সমান তিনটি ম্যাচে ৬ পয়েন্ট করে পেয়ে যায়। তবে আর্জেন্টিনা ৫টি গোল ব্যবধানে এগিয়ে আছে, বিপরীতে সেনেগাল জাপানের চেয়ে এগিয়ে ২ গোলে। ফলে সমান পয়েন্ট পেলেও জাপানকে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছে।
news24bd.tv/AA