রাতে ভালো ঘুম হওয়ার জন্য কী কী করবেন?

প্রতীকী ছবি

রাতে ভালো ঘুম হওয়ার জন্য কী কী করবেন?

অনলাইন ডেস্ক

ঘুম শরীরের জন্য ভীষণ প্রয়োজনীয়। কিন্তু বর্তমান জীবনযাত্রায় সারা দিন ব্যস্ততা থাকে। ঘুমের সময়ই পাওয়া যায় না। নানা ধরনের চিন্তাসহ আরও অনেক কারণে রাতেও ঘুম আসতে চায় না বহু মানুষের।

আর পর্যাপ্ত ঘুমের অভাবে শরীরে দেখা দিতে পারে নানা সমস্যা। তবে কিছু টিপস রয়েছে, যেগুলো অনুসরণ করলে রাতে ভালো ঘুম হতে পারে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন অনুযায়ী চলুন জেনে নেয়া যাক, রাতে ভালো ঘুম হওয়ার জন্য কী কী করবেন-

ঘুমের আগে দূরে রাখুন কফি

সব চিন্তা থেকে দূরে রাখুন। শোয়ার আগে সারা দিনে কী কী হলো, কে আপনাকে কী বলল এসব একদম ভাববেন না।

নিজের সঙ্গে একটু সময় কাটান। ঘুমানোর ৪ থেকে ৫ ঘণ্টার মধ্যে কফি পান করবেন না। কফি পান করলে ঘুমে সমস্যা হয়।

গরম পানিতে গোসল করুন

সারা দিনের ব্যস্ততায় শরীর অনেক ক্লান্ত থাকে। তাই ঘুমাতে যাওয়ার আগে হালকা গরম পানিতে গোসল করে নিতে পারেন। এতে ক্লান্তি ধুয়ে যাবে। খুব জোরালো কোনো আলো, যেমন এলইডি আলোর দিকে তাকাতে যাবেন না।

ইলেকট্রনিক ডিভাইস দূরে রাখুন

ঘুমানোর অন্তত এক ঘণ্টা আগে থেকেই দূরে রাখুন মোবাইল, টিভি থেকে থেকে শুরু করে যাবতীয় ইলেকট্রনিক জিনিস। কারণ এই ইলেকট্রনিক ডিভাইস থেকে যে রেডিয়েশন হয় তা শরীরের জন্য ক্ষতিকর। এতে ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে।

যেসব খাবার খাবেন

বাদাম বা দই খেতে পারেন ঘুমের আগে। এটা মেলাটোনিন নিঃসরণে সাহায্য করে। এ ছাড়া মিষ্টি আলু, কলা, মধু, স্যুপ খেতে পারে- এসব খাবার ঘুমাতে সাহায্য করে।

মেডিটেশন করুন

দীর্ঘদিন ধরে ঘুমে সমস্যা হলে শরীরে মারাত্মক প্রভাব পড়তে পারে। মস্তিষ্কের কর্মক্ষমতা হ্রাস পেতে পারে। সেইসঙ্গে শারীরবৃত্তীয় কাজেও সমস্যা শুরু হয়। তাই ভালো ঘুমের জন্য যোগব্যায়াম করতে পারেন। এ ছাড়া ঘুমের ১০-১৫ মিনিট আগে অল্প মেডিটেশন করতে পারেন। এতে আপনার স্নায়ুগুলো রিল্যাক্স হবে এবং আপনি নিশ্চিন্ত মনে ঘুমাতে পারবেন।

যে ধরনের আলো জ্বালাবেন

ঘরে লাল আলো জ্বালাতে পারেন। যদিও বিশেষজ্ঞদের পরামর্শ হচ্ছে, ঘুমানোর সময় ঘরে আলো জ্বালানোর প্রয়োজন নেই। কারণ সামান্য আলোও ঘুমে ব্যাঘাত ঘটাতে পারে। তবে আলো যদি জ্বালাতেই হয় তাহলে লাল আলোই সবচেয়ে ভালো। গবেষণায় দেখা গেছে, লাল আলো মেলাটোনিন নিঃসরণ বাড়ায়। এটি ঘুমাতে সাহায্য করে।

news24bd.tv/TR      

এই রকম আরও টপিক