ইউক্রেনের পুরুষরা কেন দেশ ছেড়ে পালাচ্ছে?

সংগৃহীত ছবি

ইউক্রেনের পুরুষরা কেন দেশ ছেড়ে পালাচ্ছে?

অনলাইন ডেস্ক

রাশিয়া ইউক্রেনে হামলার পর থেকেই দেশটি থেকে পালাতে শুরু করেছে দেশটির পুরুষরা। এখন পর্যন্ত দেশটিতে পরিবার ছেড়ে ২০ হাজার পুরুষের পালানোর খবর পাওয়া গেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, যুদ্ধে সামরিক বাহিনীতে যোগ দেয়া লাগতে পারে এমন ভীতিই মূলত কাজ করছে তাদের মনে। এদের মধ্যে কেউ কেউ দেশ ত্যাগ করতে গিয়ে বিপজ্জনক নদী সাঁতরে পার হয়েছে।

অনেকে আবার রাতের আঁধারে হেটেই সীমান্ত অতিক্রম করেছে।

যুদ্ধ শুরুর পরপরই ইউক্রেন থেকে ১৮-৬০ বছর বয়সী পুরুষদের দেশত্যাগের উপর নিষেধাজ্ঞা দেয়া হয়। কিন্তু বিবিসির হাতে যে তথ্য এসেছে তা থেকে জানা যাচ্ছে, প্রতিদিন কয়েক ডজন করে পুরুষ ইউক্রেন ছেড়েছে।

কিয়েভের দেয়া তথ্যানুযায়ী, এই তালিকায় আরও অনেকে রয়েছে।

সেইসাথে আরও একুশ হাজার ১১৩ জন পালানোর চেষ্টা করার সময় ইউক্রেনীয় কর্তৃপক্ষের হাতে ধরা পড়ে।

প্রতিবেদনে বলা হয়, যেসকল পুরুষরা পালাতে চাইছে অথবা দেশের বাইরে অবস্থান করছে তারা জানিয়েছেন, আসলে সবাই যোদ্ধা নয়। পুরো দেশকে আটকে রাখার কিছু নেই।

প্রতিবেদনে দাবি করা হয়, ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে ২০২৩ সালের ৩১শে অগাস্ট পর্যন্ত ১৯ হাজার ৭৪০ জন পুরুষ অবৈধভাবে এসব দেশে প্রবেশ করেছে। তবে তারা কীভাবে পালিয়েছে সে বিষয়ে স্পষ্ট করে বলা হয়নি প্রতিবেদনে।

যুদ্ধের পর সামরিক বাহিনীতে বাধ্যতামূলক নিয়োগ থেকে কিছু বাদ দেয়া হয়েছে। তাদের মধ্যে রয়েছে, যাদের স্বাস্থ্যগত সমস্যা রয়েছে, দেখাশোনা করার মতো দায়িত্ব রয়েছে এবং তিন বা তার থেকে বেশি সন্তানের পিতা যারা।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক