রিজভীর নেতৃত্বে কাওরান বাজার ও দয়াগঞ্জে বিএনপির মিছিল

সংগৃহীত ছবি

রিজভীর নেতৃত্বে কাওরান বাজার ও দয়াগঞ্জে বিএনপির মিছিল

অনলাইন ডেস্ক

আজ দ্বিতীয় দিনের মতো হরতাল পালন করছে বিএনপি। গতকালের মতো আজও রাজধানীর বেশকিছু জায়গায় ঝটিকা মিছিল করেছেন দলটির নেতাকর্মীরা।  

সোমবার (২০ নভেম্বর) সকালে রাজধানীর কাওরান বাজারে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে হরতাল সমর্থনে একটি ঝটিকা মিছিল বের হয়। এ সময় নেতাকর্মীরা ‘হরতাল হরতাল’ বলে স্লোগান দেন।

   

পরে রাজধানীর দয়াগঞ্জে রিজভীর নেতৃত্বে হরতালের সমর্থনে আরেকি মিছিল বের হয়।  

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির মহাসমাবেশের সময় পুলিশের সঙ্গে দলটির নেতাকর্মীদের সংঘর্ষে কনস্টেবলসহ দুই জন নিহত এবং গাড়ি পোড়ানোর অভিযোগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বেশ কয়েকজন নেতাকে গ্রেপ্তার করা হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে হরতাল, অবরোধের মতো  কর্মসূচি পালন করে যাচ্ছে দলটি।      

এদিকে, রোববার বিকেলে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে রুহুল কবির রিজভী দাবি করেন, ২৮ অক্টোবর থেকে চলমান আন্দোলনে গত ২২ দিনে বিএনপির ১৫ জন নেতার মৃত্যু হয়েছে।

 এ সময়ে আইনশৃঙ্খলা বাহিনী এবং ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের হামলায় সারাদেশে ছয় সহস্রাধিক নেতাকর্মী আহত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় সারাদেশে বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠনের ৫১০ জন গ্রেপ্তার হয়েছেন। মামলা হয়েছে ১৮টি। এতে আসামি করা হয়েছে ২০৮৫ জনকে। আহত হয়েছেন শতাধিক এবং একজনের মৃত্যু হয়েছে।

তিনি বলেন, গত ২৮ ও ২৯ জুলাই থেকে এ পর্যন্ত বিএনপির কেন্দ্রঘোষিত কর্মসূচিকে কেন্দ্র করে সারাদেশের প্রাপ্ত তথ্যানুযায়ী মোট গ্রেপ্তার ১৬৭০১ জন, মোট মামলা ৭০৭টির অধিক। এসব মামলায় মোট আসামি ৫৯৬০৮ জন, মোট আহত ৬৩২৪ জনের অধীক নেতাকর্মী। এসময়ে মোট মৃত্যু ১৫ জনের (সাংবাদিক ১ জন)।

মোট ১৮টি মামলায় ৯ জনের মৃত্যুদণ্ডাদেশ ও ১৩৫ জনের অধিক নেতাকর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে বলেও তিনি জানান।
news24bd.tv/আইএএম