জাহাজ আটকের পর ইসরাইলকে আরও হুশিয়ারি হুথিদের

সংগৃহীত ছবি

জাহাজ আটকের পর ইসরাইলকে আরও হুশিয়ারি হুথিদের

অনলাইন ডেস্ক

ইসরাইলি ব্যবসায়ীর মালিকানাধীন জাহাজ আটকের একদিন পর ইয়েমেনের হুথি বিদ্রোহীরা ইসরাইলের আরও জাহাজ আটকের হুমকি দিয়েছে। সশস্ত্র এ গোষ্ঠী হুঁশিয়ারির সুরে বলেছে, ইসরাইলি জাহাজ তাদের জন্য ‘বৈধ লক্ষ্যবস্তু। ’ রোববার লোহিত সাগরে ২৫ জন ক্রুসহ গ্যালাক্সি লিডার নামের একটি বিশাল জাহাজ আটক করে হুথি বিদ্রোহীরা।

হুথিরা জাহাজ আটকের পর এ নিয়ে বিশ্বে হৈচৈ পড়ে যায়।

ইসরাইল দাবি করে, জাহাজ আটকের সঙ্গে ইরান জড়িত। অপরদিকে যুক্তরাষ্ট্র দাবি করেছে, জাহাজ আটকের মাধ্যমে হুথিরা আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে। তবে গাজায় ইসরাইলি হামলা বন্ধ না হলে— শুধুমাত্র এক জাহাজ আটক করেই হুথিরা থামবে না বলে ইঙ্গিত দিয়েছেন সশস্ত্র এ গোষ্ঠীর সামরিক কমান্ডার মেজর জেনারেল আলী আল-মোসকি।

তিনি বলেছেন, ‘যে কোনো জায়গায় ইসরাইলি জাহাজ আমাদের জন্য বৈধ লক্ষ্যবস্তু এবং আমরা পদক্ষেপ নিতে কোনো দ্বিধা করব না।

বিশেষজ্ঞরা বলছেন, হুথিরা এখন লোহিত সাগরের বাব আল-মানবাব প্রণালীতে জাহাজ চলাচলে হুমকি তৈরি করছে। গুরুত্বপূর্ণ এ সমুদ্র পথ যদি বাধাগ্রস্ত হয় তাহলে এটি বৈশ্বিক তেল বাজারে বড় প্রভাব ফেলবে। কারণ এই পথ দিয়ে তেলবাহী জাহাজের বড় একটি অংশ চলাচল করে।

গাজায় ইসরাইলের আগ্রাসন শুরুর পরই এতে যোগ দেয় ইয়েমেনের হুথি বিদ্রোহীরা। তারা বেশ কয়েকবার ইসরাইল লক্ষ্য করে রকেট ও ক্ষেপণাস্ত্র ছুড়েছে। তবে জাহাজ আটকের মাধ্যমে যুদ্ধের ফ্রন্টে চলে এসেছে হুথিরা।

news24bd.tv/TR        

এই রকম আরও টপিক