দয়ার নবী-মায়ার নবী (সা.)

সংগৃহীত ছবি

দয়ার নবী-মায়ার নবী (সা.)

আবদুল্লাহ আলমামুন আশরাফী

দয়া-মায়া মানুষের সহজাত একটি বিষয়। আল্লাহ মানুষের প্রতি মানুষের দয়া ও অনুগ্রহের মানসিকতা তৈরি করে দিয়েছেন। এ দয়া-মায়ার স্পর্শ ছাড়া এ পৃথিবী, এ জগৎ-সংসার অচল হতে বাধ্য। দয়া অনুগ্রহ আল্লাহতায়ালার মহান গুণাবলির অন্যতম।

সৃষ্টির প্রতি আল্লাহতায়ালার অনুগ্রহের এক বহিঃপ্রকাশ মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তিনি মানবজাতির প্রতি দয়া করেছেন। তিনি রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জগৎবাসীর প্রতি রহমতস্বরূপ প্রেরণ করেছেন। আল্লাহতায়ালা বলেন- ‘হে নবী, আমি আপনাকে বিশ্বজগতের জন্য কেবল রহমত করেই পাঠিয়েছি’ (সুরাতুল আম্বিয়া-১০৭)।

তাই রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেও প্রায়ই বলতেন, ‘হে মানুষেরা, নিশ্চয়ই আমি উপহার হিসেবে প্রদত্ত এক রহমত। ’ (সুনানে দারেমি-১৫)।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দয়া সব মানুষের জন্য সমান ও ব্যাপক, বিশেষত এ উম্মতের জন্য। একটি হাদিসে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম নিজেই নিজের দয়া-অনুগ্রহের বিষয়টি চমৎকার উদাহরণের মাধ্যমে উপস্থাপন করেছেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত : তিনি রসুলুল্লাহ্ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম)-কে বলতে শুনেছেন যে, আমার ও লোকদের উদাহরণ এমন লোকের মতো, যে আগুন জ্বালাল আর যখন তাঁর চারদিক আলোকিত হয়ে গেল, তখন পতঙ্গ ও ওইসব প্রাণী যেগুলো আগুনে পুড়ে, তারা তাতে পুড়তে লাগল। তখন সে সেগুলোকে আগুন থেকে ফেরানোর চেষ্টা করল। কিন্তু সেগুলো আগুনে তাকে পরাজয় করল এবং আগুনে পতিত হলো। (তদ্রুপ) আমিও তোমাদের কোমর ধরে আগুন থেকে বাঁচানোর চেষ্টা করছি। কিন্তু তোমরা তাতেই পতিত হচ্ছ। (সহিহ বুখারি, হাদিস নম্বর ৬৪৮৩)।  
এমন অপূর্ব দয়া ও মমতার নিদর্শন আপনি আর কোথায় পাবেন? পৃথিবী এমন দয়া-মায়ার দৃষ্টান্ত পেশ করতে অক্ষম। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের এমন সীমাহীন দয়া- মায়ার স্পর্শ ছোট-বড়, নারী-পুরুষ, কাছে-দূরের, বন্ধুবান্ধব এমনকি শত্রুর জন্যও অবারিত ছিল। তাঁর দয়া ও অনুগ্রহ নির্দিষ্ট কোনো কাল, সময় বা ব্যক্তির মাঝে সীমাবদ্ধ ছিল না। বরং তাঁর দয়ার চাদর জিন-ইনসান জীব-জড় সবকিছুর মাঝেই বিস্তৃত ছিল। তাই তিনি তাঁর প্রিয় উম্মতকেও দয়ার গুণ অর্জনের শিক্ষা দিয়ে বলেছেন, ‘নিশ্চয়ই আল্লাহ তাঁর বান্দাদের মধ্যে দয়ালু ও স্নেহপরায়ণদের প্রতি দয়া করেন। ’ (সহিহ বুখারি-১২৮৪)।

নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের প্রতিটি কথা ও কাজে দয়া ও মমতার অনন্য নিদর্শন ফুটে উঠত। বয়স্ক ও ছোটদের প্রতি নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের দয়ার কথা নিম্নোক্ত হাদিসে বড় চমৎকার করে ফুটে ওঠে। জারবি (রহ.) থেকে বর্ণিত- তিনি বলেন, আনাস ইবনে মালিক (রা.)-কে আমি বলতে শুনেছি : একজন বয়স্ক লোক রসুলুল্লাহ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)-এর সঙ্গে দেখা করার উদ্দেশ্যে আসে। লোকেরা তার জন্য পথ ছাড়তে বিলম্ব করে। (তা দেখে) রসুলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম) বললেন : যে লোক আমাদের শিশুদের আদর করে না এবং আমাদের বড়দের প্রতি সম্মান প্রদর্শন করে না সে আমাদের অন্তর্ভুক্ত নয়। (জামে তিরমিজি, হাদিস নম্বর ১৯১৯)।

কী চমৎকার শিক্ষা! আদর্শ সমাজ গঠনে কী অসাধারণ কার্যকরী নির্দেশনা!নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে কোনো অপরাধী এসে অপরাধ স্বীকার করলে তিনি তার প্রতিও দয়া ও সহানুভূতিমূলক আচরণ করতেন। নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের পবিত্র সিরাতে এ জাতীয় ঘটনা প্রচুর রয়েছে।

লেখক : খতিব- আউচপাড়া জামে মসজিদ, টঙ্গী, গাজীপুর

সম্পর্কিত খবর