নখের রঙ দেখে রোগ চেনা যায় 

প্রতীকী ছবি

নখের রঙ দেখে রোগ চেনা যায় 

নিউজ টোয়েন্টিফোর হেলথ

নখের স্বাস্থ্য দেখে দেহের সামগ্রিক স্বাস্থ্য সম্পর্কে একটা ধারণা পাওয়া যায়। শারীরিকভাবে সুস্থ থাকলে যেমন ত্বক আর চুল যেমন ঝলমল করে, ঠিক তেমনটাই হওয়া উচিত নখেরও। কিন্তু তা যদি না হয়, তা হলে বুঝতে হবে যে নখ নিজের মতো করে বার্তা দিচ্ছে শারীরিক সমস্যার। মনে রাখবেন, শারীরিক কোনও অসুবিধার লক্ষণ প্রথম ধরা পড়ে নখে।

তাই, শুরুতে সনাক্ত হলে বেশিরভাগ সমস্যার সমাধান হয় তাড়াতাড়ি।  

নখে হলুদের ছোপ 
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের নখে হলদেভাব আসে। অতিরিক্ত নেইল পলিশ ব্যবহার করলে, অতিরিক্ত ধূমপান করলেও নখ হলদেটে হতে পারে। তবে নখ হলদে হওয়ার সঙ্গে সঙ্গে যদি মোটা হয়ে নখ ভেঙে যেতে আরম্ভ করে, তা হলে কিন্তু সাবধান হতে হবে।

সাধারণত দেহে কোনও ইনফেকশন হলে বা থাইরয়েডের সমস্যা থাকলে এমনটি হয়।

নীলাভ নখ
নখে নীলচে ছোপ পড়লে বুঝতে হবে দেহে অক্সিজেনের ঘাটতি রয়েছে। ফুসফুস বা হার্ট সংক্রান্ত কোনও সমস্যার কারনে নখে নীলচে ছোপ পড়ে।

নখের মাঝখানে আড়াআড়ি দাগ
সাধারণত বড় কোনও অসুখবিসুখ থেকে সেরে ওঠার সময়েই এমনটা হতে দেখা যায়। শরীর তখন সর্বশক্তি দিয়ে পুরনো সুস্থতার জায়গায় ফিরতে চায়, নখের পুনর্গঠন তাই বাধাপ্রাপ্ত হয়। এ ধরনের সমস্যা দেখা দিলে পুষ্টিকর খাবার খান। যাঁদের ডায়াবেটিস আছে, তাঁদের রক্তে শর্করার পরিমাণ ঠিক আছে কিনা দেখে নিন।

সাদা নখ কিন্তু চারপাশে গাঢ় লাইন
কারোর রং সাদা হয়ে গেলে ধারণা করা যেতে পারে তারা লিভারের কোনও সমস্যা হয়েছে। জন্ডিস বা হেপাটাইটিসের সমস্যায় যাঁরা ভুগছেন, তাঁদের এমনটা হতে পারে। সাধারণত রক্তে বিলরুবিনের মাত্রা কমলে নখ আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসে।

নখের গোড়ায় সাদা দাগ
শরীরের রক্তসঞ্চালনে অসুবিধা থাকলে নখের গোড়ায় সাদা দাগ দেখা যায়। নখের এই সাদা দাগ কিডনির সমস্যারও লক্ষণ হতে পারে। তবে শরীরে প্রোটিনের অভাব হলে বা ক্যালসিয়ামের অভাবেও নখে এই সাদা দাগ দেখা যেতে পারে।

শুকনো, ফাটা, ভঙ্গুর নখ
যাঁরা নিয়মিত সাঁতার কাটেন, সস্তা নেইল পালিশ রিমুভার ব্যবহার করেন, বাসন মাজতে হয়, বারবার সাবান বা কোনও রাসায়নিক ব্যবহার করে হাত ধোওয়ার অভ্যেস আছে, তাঁদের নখ শুকনো, ফাটা বা ভঙ্গুর হতে পারে। আবার হাইপোথাইরয়েডের কারণেও নখ ভেঙে যায়। এই সমস্যা সমাধানে নখে ময়েশ্চরাইজ়ার লাগানো, দৈনন্দিন কাজকর্ম করা বা সাঁতার কাটা যেতে পারে।  

(নিউজ টোয়েন্টিফোর হেলথ এর ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন)