বর্তমান ব্যবস্থায় নির্বাচন শতভাগ সুষ্ঠু করা সম্ভব নয় : চুন্নু

ফাইল ছবি

বর্তমান ব্যবস্থায় নির্বাচন শতভাগ সুষ্ঠু করা সম্ভব নয় : চুন্নু

নিজস্ব প্রতিবেদক

দেশে জাতীয় নির্বাচনের জন্য মানুষের আস্থার শতভাগ পরিবেশ এখনও সৃষ্টি হয়নি বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টি মহাসচিব মুজিবুল হক চুন্নু।

মঙ্গলবার (২১ নভেম্বর) গণমাধ্যমে পাঠানো বিবৃতিতে চুন্নু বলেন, জাতীয় পার্টি বিশ্বাস করে নির্বাচন ছাড়া ক্ষমতার পালাবদল সম্ভব নয়। গেলো ৩৩ বছরে অনুষ্ঠিত প্রতিটি নির্বাচন নিয়েই কথা আছে। এমনকি তত্ত্বাবধায়ক সরকারের অধীনের নির্বাচনে যারা জিতেছে তারা বলেছে নির্বাচন সুষ্ঠু হয়েছে।

আর যারা ক্ষমতায় যেতে পারেনি তারা বলেছে নির্বাচন সুষ্ঠু হয়নি।

তিনি বলেন, বর্তমান নির্বাচন ব্যবস্থায় নির্বাচন শতভাগ সুষ্ঠু করা সম্ভব নয়। নির্বাচন সুষ্ঠু করতে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের আনুপাতিক হারে নির্বাচন পদ্ধতি গ্রহণ করতে হবে। সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষায় নির্বাচন সামনে এসেছে।

চুন্নু আরও বলেন, আমরা সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন চেয়েছি, নির্বাচনের জন্য আস্থার শতভাগ পরিবেশ এখনও সৃষ্টি হয়নি। আমাদের নির্বাচনের ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি।

সংশয় প্রকাশ করে তিনি বলেন, মানুষের মনে প্রশ্ন আছে, ভোট কেন্দ্রে গেলে তারা ভোট দিতে পারবে কি না। নির্বাচন নিয়ে মানুষের মাঝে শংকা ও সংশয় আছে। তাই আমরা ভোটের ব্যাপারে সিদ্ধান্ত নিতে সময় নিচ্ছি। আমরা কোন জোট বা মহাজোট করবো না, আমরা তিনশো আসনেই নির্বাচন করবো।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিভিন্ন মহল স্বার্থ সিদ্ধির জন্য ষড়যন্ত্র করছে। জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এর নেতৃত্বে জাতীয় পার্টি ঐক্যবদ্ধ আছে। জাতীয় পার্টি চেয়ারম্যানের নেতৃত্ব নিয়ে কোনো প্রশ্ন নেই।

তিনি বলেন, আমাদের প্রধান উপদেষ্টা বেগম রওশন এরশাদ গতকাল ২ বার ফোন করে আমাকে বলেছেন, তার এবং তার ছেলের জন্য মনোনয়ন ফরম নেবেন। কিন্তু গতকাল কেউই মনোনয়ন ফরম নিতে আসেনি। আজ হয়তো আসতে পারে।

আজ ৬২২টি মনোনয়ন ফরম বিতরণ হয়েছে। এ নিয়ে দুই দিনে ১১৭৯ টি মনোনয়ন ফরম বিতরণ করা হয়েছে।

উল্লেখযোগ্যদের মধ্যে মনোনয়ন ফরম গ্রহণ করেছেন জাতীয় পার্টি প্রেসিডিয়াম সদস্য গোলাম কিবরিয়া টিপু এমপি, আব্দুর রশীদ সরকার, লিয়াকত হোসেন খোকা এমপি, উপদেষ্টা পনির উদ্দিন আহমেদ এমপি।