নূর চৌধুরীকে ফেরাতে অসহযোগিতার অভিযোগ রাষ্ট্রদূতের

নূর চৌধুরীকে ফেরাতে অসহযোগিতার অভিযোগ রাষ্ট্রদূতের

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনি ফাঁসির দণ্ডপ্রাপ্ত এস এইচ এম বি নূর চৌধুরীকে দেশে ফেরানোর প্রক্রিয়া তরান্বিত করতে প্রশাসনের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের সহযোগিতার অভাব আছে বলে অভিযোগ করেছেন কানাডায় নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত ড. খলিলুর রহমান।

মঙ্গলবার (২১ নভেম্বর) নিউজ টোয়েন্টিফোরকে দেয়া সাক্ষাৎকারে এসব জানান খলিলুর।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং আইনমন্ত্রণালয়ের সহযোগিতায় তিনি কাজ এগিয়ে নিচ্ছেন। আগামী ২-৩ বছরের মধ্যে নূর চৌধুরীকে ফিরিয়ে আনা সম্ভব বলেও জানান তিনি।

সম্প্রতি কানাডার একটি টেলিভিশনে প্রায় তিন দশক পর ক্যামেরাবন্দী হন দণ্ডপ্রাপ্ত নূর চৌধুরী। এ বিষয়ে কানাডায় নিযুক্ত রাষ্ট্রদূত জানান, ২০০১ থেকে ২০০৭ সাল পর্যন্ত মোট তিনবার নূর চৌধুরীকে ফেরত দিতে চেয়েছিলো কানাডা।

প্রভাবশালী কোনো এক ব্যক্তিকে ইঙ্গিত করে খুনিদের নিজ বাসায় আশ্রয় দিয়েছিলো জানিয়ে রাষ্ট্রদূত বলেন, একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সবচেয়ে উচ্চপর্যায়ে আসীন ব্যক্তি বিদেশে রাষ্ট্রদূত থাকাকালীন এই খুনিদের বাসায় রেখেছিলেন। আমি তাকে সরকারি দলের লোকজনের সাথে বিভিন্ন জায়গায় ঘুরতে দেখি।

কানাডার সিবিসি’র অনুসন্ধানী বিভাগ ‘দ্য ফিফথ স্টেট’ এ ‘দ্য অ্যাসাসিন নেক্সট ডোর’ শিরোনামে ৪২ মিনিটের একটি ভিডিও প্রতিবেদন প্রচার করে। সেই প্রতিবেদনে প্রথমবারের মতো আত্মগোপনে থাকা নূর চৌধুরীর দেখা মেলে।

ভিডিওতে দেখা যায়, কানাডার টরন্টোর নিজ ফ্ল্যাটের ব্যালকনিতে নূর চৌধুরী হাঁটাহাঁটি করছেন। পরে গাড়ি নিয়ে বেরিয়ে যাওয়ার সময় ড্রাইভিং সিটে বসে থাকা অবস্থায় তাকে ধরতে পারেন প্রতিবেদক। কিন্তু কথা না বলে দ্রুত গাড়ি চালিয়ে কোনোমতে কেটে পড়েন তিনি।

news24bd.tv/FA

এই বিভাগের পাঠকপ্রিয়