ওভারের মাঝে ১ মিনিট দেরিতে ৫ রান জরিমানা

সংগৃহীত ছবি

আইসিসির নতুন নিয়ম

ওভারের মাঝে ১ মিনিট দেরিতে ৫ রান জরিমানা

আন্তর্জাতিক ক্রিকেটে নতুন আরেক নিয়ম চালু করতে যাচ্ছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বোলারদের জন্য এই নিয়ম প্রযোজ্য হবে। মঙ্গলবার (২১ নভেম্বর) আহমেদাবাদে আইসিসির বোর্ড সভায় ‘স্টপ ক্লক’ নামে নতুন নিয়ম চালু করা হয়।  

নতুন নিয়মে বোলিং করা দলকে এক ওভারের পর আরেক ওভারের বোলিং শুরু করার জন্য ৬০ সেকেন্ড সময় বেধে দেওয়া হবে।

 

ফিল্ডিংয়ে পরিবর্তন আনা, বোলাররা পরামর্শ দেওয়ার কাজ ওই এক মিনিটের মধ্যে করতে হবে। ওভার লেটের ঘটনা এক ইনিংসে তিনবার ঘটলে পাঁচ রান জরিমানা করা হবে। যা প্রতিপক্ষ দলের স্কোরবোর্ডে যুক্ত হবে।  

মঙ্গলবার আহমেদাবাদে আইসিসির এক বোর্ড সভা ছিল।

ওই সভায় এই বোলিং লেট জরিমানার বিধান আনা হয়েছে। আগামী ডিসেম্বর থেকে এপ্রিল পর্যন্ত এটি পরীক্ষামূলক পর্যায়ে রাখা হবে। এরপর ক্রিকেট আইন যুক্ত হবে কিনা ওই সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে।  

এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে স্লো ওভার রেট নিয়ম চালু ছিল। যেখানে নির্দিষ্ট সময়ে ইনিংস শেষ করতে না পারলে বোলিং করা দলকে ম্যাচ ফির একটা অংশ জরিমানা করা হতো। এছাড়া ৩০ গজ বৃত্তের বাইরে একজন ক্রিকেটার কম রাখার নিয়ম চালু ছিল।  

‘ওভার লেট’ নিয়ম চালু হওয়ায় ‘টাইমড আউট’ নিয়ম আরও বেশি জোরালো হবে। কোন ব্যাটার আউট হওয়ার পরে অন্য ব্যাটারকে বলের মুখোমুখি হওয়ার জন্য বেধে দেওয়া দুই মিনিটের মধ্যে প্রস্তুত হতে হবে। নিয়মটি আগে থাকলেও ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে সাকিব আল হাসান প্রথম প্রয়োগ করেন।  

অ্যাঞ্জেল ম্যাথুসকে টাইডম আউট করেন সাকিব। বিষয়টি নিয়ে অনেককে তার সমালোচনা করেন। এখন যেহেতু বোলিং করা দলকে স্লো ওভার রেটের জন্য এবং ওভার লেটের জন্য জরিমানা করা হবে; সেহেতু ব্যাটারের ক্ষেত্রে টাইমড আউটের আবেদন করলে ক্রিকেটের স্পিরিট নিয়ে প্রশ্ন তোলার সুযোগ থাকবে না।  

news24bd.tv/AA

এই রকম আরও টপিক