শামির সাথে কী কথা হয়েছিলো মোদির, যা নিয়ে এত আলোচনা?

সংগৃহীত ছবি

শামির সাথে কী কথা হয়েছিলো মোদির, যা নিয়ে এত আলোচনা?

অনলাইন ডেস্ক

শেষ হওয়ার পরও সমাপ্তির লাগাম টেনে ধরা গেল না। ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে হেরেছে স্বাগতিক ভারত। বিশ্বকাপের মূল আয়োজন শেষ হলেও রেশ যেন এখনো থামেনি। আর সেকারণেই বিশ্বকাপকে ঘিরে একের পর এক খবর উঠে আসছে গণমাধ্যমের পাতায়।

আহমেদাবাদে অস্ট্রেলিয়ার কাছে শিরোপা খুইয়ে ড্রেসিংরুমে কান্নায় ভেঙে পড়েন একাধিক ভারতীয় ক্রিকেটার। বাকিরা মানসিকভাবে বিপর্যস্ত ছিলেন। তাদের উৎসাহ দিতেই ড্রেসিংরুমে উপস্থিত হয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর সবার সঙ্গে দেখা করেন তিনি।

এদিকে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে দলের বড় ভরসার জায়গা ছিলেন মোহাম্মদ শামি। বিশেষ করে দল অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪০ রানে অলআউট হয়ে যাওয়ায়। শামিও দায়িত্ব কাঁধে নিয়ে শুরুতে দলকে ব্রেক থ্রু এনে দেন। তবে পরে আর উইকেট পাননি।

ম্যাচ শেষে ভারতীয় সংবাদ মাধ্যম জানিয়েছে, সকালে তার মা আঞ্জুম আরা অসুস্থ হয়ে পড়েন। তাকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। অসুস্থ মায়ের চিন্তা মাথায় নিয়েই বিশ্বকাপের ফাইনাল খেলেছেন আসরের সর্বোচ্চ ২৪ উইকেট নেয়া এই পেসার।  

অথচ কথা ছিল শামির মা-বাবাসহ পুরো পরিবার আহমেদাবাদে ছেলের বিশ্বকাপ ফাইনাল দেখতে আসবেন। কিন্তু তার মা অসুস্থ হয়ে পড়ায় বাবা-মা গ্যালারিতে ছেলেকে উৎসাহ দিতে আসরে পারেননি। কেবল তার বড় ভাই হাসিব ও স্ত্রী-সন্তান উপস্থিত ছিলেন গ্যালারিতে।

ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৬ উইকেটে হারের পর ভারতের ক্রিকেটাররা মানসিকভাবে খারাপ অবস্থায় ছিলেন। শামির অবস্থা আরো নাজুক হওয়ার কথা। তবে ড্রেসিংরুমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এসে তাদের স্বান্তনা দেন। শামিকে জড়িয়ে ধরেন মোদি। এছাড়া অন্য ক্রিকেটারদের ঘুরে দাঁড়ানোর বার্তা দেন। সেই থেকে আলোচনার শুরু।  

কিন্তু আলোচনাটা আসলে শুরেই হয়েছিল ক্রিকেট বিশ্বকাপের সেমিফাইনালের পর। সেই ম্যাচে নিউজিল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপের ফাইনালে ওঠে ভারত। সেমিফাইনালে ভারতের জয়ে বড় অবদান ছিল পেসার মোহাম্মদ শামির। ভারতের জয়ের পর দলকে অভিনন্দন জানান দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

নরেন্দ্র মোদি এক্স (সাবেক টুইটার) পোস্টে লেখেন, ব্যক্তিগত কিছু পারফরম্যান্সের কারণে আজকের সেমিফাইনাল আরও বেশি বিশেষ হয়ে উঠেছে। এই ম্যাচ ও এবার বিশ্বকাপে মোহাম্মদ শামির বোলিং কয়েক প্রজন্ম ধরে ক্রিকেটপ্রেমীরা মনে রাখবেন। অনেক ভালো খেলেছেন শামি।

মোহাম্মদ শামির দুর্দান্ত বোলিংয়ের পাশাপাশি ওই ম্যাচে ভারতীয় দুজন ব্যাটসম্যানও শত রান করেন। এর মধ্যে বিরাট কোহলি প্রথম ব্যাটসম্যান হিসেবে এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চাশতম শতক হাঁকান। এর মধ্য দিয়ে বিরাট কোহলি তাঁরই এক সময়ের সতীর্থ শচীন টেন্ডুলকারকে ছাড়িয়ে যান।

সেদিন গোটা ভারত যখন বিরাট কোহলির প্রশংসায় পঞ্চমুখ, তখন নরেন্দ্র মোদি শুধু শামির নাম উল্লেখ করেন তার পোস্টে। এরপরই আলোচনা শুরু হয়। অনেকে প্রশ্ন তোলেন, আগামী বছরের লোকসভা নির্বাচনের কথা ভেবেই কি নরেন্দ্র মোদি মুসলিম ভোটার টানতে শামির নাম নিলেন?

২ মিনিট ৫ সেকেন্ডের একটি ভিডিওর শুরুতে দেখা যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরাট কোহলির কাঁধে হাত রেখে ড্রেসিং রুমে ঢুকছেন। কথা বলতে বলতে কাছে টেনে নিচ্ছেন দলের অধিনায়ক রোহিত শর্মাকে। এ সময় তাকে বলতে শোনা যায়, তোমরা ফাইনালের আগে ১০টি ম্যাচ জিতেছ, যা হয়েছে তা হতেই পারে। আবারও চেষ্টা করো ভাইয়েরা। দেশ তোমাদের দিকেই তাকিয়ে আছে।

এরপর নরেন্দ্র মোদি ক্রিকেটারদের সঙ্গে হাত মেলান। প্রধানমন্ত্রীকে এ সময় বলতে শোনা যায়, তোমরা অনেক পরিশ্রম করেছ এবং ভালো ফলও করেছ। কিন্তু এ রকম তো হতেই পারে। তোমরা পরস্পরের সঙ্গে কথাবার্তা বলো এবং নিজেদের সঙ্গী-সাথিদের মনোবল অটুট রাখার চেষ্টা করো।

রোহিত শর্মা ও বিরাট কোহলির সঙ্গে ভারতীয় ড্রেসিং রুমে নরেন্দ্র মোদি
রোহিত শর্মা ও বিরাট কোহলির সঙ্গে ভারতীয় ড্রেসিং রুমে নরেন্দ্র মোদি

ভিডিওর ৪০ সেকেন্ডের মাথায় মোহাম্মদ শামিকে নাম ধরে ডাকেন মোদি। তাকে বলতে শোনা যায়, ‘তুমি খুবই ভালো করেছ। ’ এ কথা বলতে বলতে তিনি শামিকে জড়িয়ে ধরেন। শামির মাথা নিজের বুকে চেপে ধরেন। ডান হাত দিয়ে শামির মাথা নিজের বুকে চেপে ধরে বাঁ হাতে তাঁর পিঠ চাপড়াতে থাকেন। এভাবে প্রায় ১০ সেকেন্ড শামির সঙ্গে সময় কাটাতে দেখা যায় মোদিকে।

এ ঘটনারই একটি ভিডিও মঙ্গলবার এক্সে প্রকাশ করেছে ভারতীয় সংবাদ সংস্থা এএনআই। ভারতের প্রধানমন্ত্রীর কার্যালয়ের সৌজন্যে এই ভিডিও চিত্রটি পাওয়ার কথা জানিয়েছে এএনআই।

শামির প্রতি মোদির এমন ‘দরদ’ নিয়েই ব্যাপক আলোচনা চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে। শামির বাড়ি উত্তর প্রদেশে। এটি ভারতের সবচেয়ে বড় রাজ্য। সেখানকার মোট ভোটারের প্রায় ২০ শতাংশ মুসলিম। অনেকে বলছেন, মুসলিম ভোটার টানতেই শামির প্রতি মোদির এই ‘দরদ’।

২০২৪ সালে হবে ভারতের লোকসভা নির্বাচন। কট্টর হিন্দুত্ববাদী দল হিসেবে পরিচিত নরেন্দ্র মোদির বিজেপি এবারের নির্বাচনে মুসলিম ভোটারদের টানতে নানা চেষ্টা চালাচ্ছে। এ জন্য মুসলিমদের মধ্যেও বিজেপি ও দলটির নেতার বিভাজন তৈরি করতে চান বলেও অভিযোগ আছে।

শামিকে মোদির এভাবে জড়িয়ে ধরার ঘটনায় অনেকে মন্তব্য করছেন, ২০২৪ সালের নির্বাচনে কীভাবে মুসলিম ভোট আদায় করা যায়, মোদি সেই চেষ্টায় আছেন। ক্রিকেট নিয়ে ভারতীয়দের আবেগকে প্রভাবিত করতেই জনপ্রিয় একজন সংখ্যালঘু ক্রিকেটার শামিকে নিশানা করেছেন তিনি।

তবে ফাইনাল ম্যাচ শেষে শামি টুইট করেন, ‘দূভাগ্যবশত, গতকাল দিনটা আমাদের ছিল না। আমি ভারতের সকল ভক্তদের ধন্যবাদ দেব, আসরজুড়ে তারা আমাদের সমর্থন দিয়ে গেছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে বিশেষভাবে কৃতজ্ঞ, তিনি আমাদের ড্রেসিংরুমে এসে আমাদের উজ্জীবিত করেছেন। আমরা অবশ্যই এই ধাক্কা সামলে নেব। ’

news24bd.tv/AA