মারাকানায় ফের ব্রাজিলকে হারালো আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

মারাকানায় ফের ব্রাজিলকে হারালো আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

মারাকানায় ফের ব্রাজিলকে হারালো আর্জেন্টিনা। ২০২১ সালে এই মাঠেই স্বাগতিকদের হারিয়ে কোপা আমেরিকা জিতেছিল লিওনেল মেসিরা। আজ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সেই মাঠেই ফের পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়েছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা।

আজ বুধবার বাংলাদেশ সময় ভোরে ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে নিকোলাস ওটামেন্ডির করা একমাত্র গোলে জয়টি তুলে নেয় আর্জেন্টিনা।

রিও ডি জেনেরিওতে দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মাঠের লড়াই শুরুর আগে দাঙ্গা-হাঙ্গামায় জড়িয়ে পড়ে পুলিশ ও আর্জেন্টিনার কিছু সমর্থক। দর্শকদের থামাতে পুলিশের অতর্কিত লাঠি চার্জের কারণে একটা সময় পুরো আর্জেন্টিনা দল মাঠ ছেড়ে উঠে যায়। পরে অফিসিয়ালস ও দুই দলের হর্তা-কর্তাদের অনুরোধে মাঠে নামে মেসিবাহিনী। ৩০ মিনিট পর শুরু হয় ম্যাচ।

 

প্রথমার্ধে মাঠের লড়াইয়েও ছড়ায় উত্তাপ। বিশেষ করে ব্রাজিলিয়ান ফুটবলাররা শারীরিক ফুটবল খেলতে থাকেন। ফলাফল, এই অর্ধে তিনটি হলুদ কার্ড দেখতে হয় স্বাগতিক ফুটবলারদের। হলদে শিবির অবশ্য আক্রমণেও ছিল এগিয়ে। বল পায়ে আর্জেন্টাইনরা দাপট দেখালেও, ব্রাজিল গোলের একাধিক সুযোগ তৈরি করে। এর মধ্যে, ৩৮ মিনিটে আর্জেন্টিনাকে নিশ্চিত গোলের হাত থেকে বাঁচান ডিফেন্ডার ক্রিস্টিয়ান রোমেরো। গাব্রিয়েল মার্টিনেলির নেওয়া শট ক্লিয়ার করেন তিনি।

গোলশূন্য প্রথমার্ধের পর দ্বিতীয়ার্ধে দুই দলই বাড়ায় আক্রমণের ধার। স্বাগতিকরা এই অর্ধে ফাউল কমালে স্বাভাবিক খেলা খেলতে শুরু করে আর্জেন্টিনা। পেয়ে যায় গোলের দেখাও। ৬৩ মিনিটে জিওভানি লো চেলসোর নেওয়া কর্নার কিক থেকে ভেসে আসা বল উড়ন্ত হেডে জালে পাঠান আর্জেন্টাইন ডিফেন্ডার নিকোলাস ওটামেন্ডি। তার উড়ন্ত হেডের কোনো জবাব ছিল না ব্রাজিলিয়ান গোলরক্ষক আলিসন বেকারের কাছে।

ব্রাজিল জবাব দিতে পারেনি আর্জেন্টাইন ডিফেন্ডারদেরও। কিছুতেই রোমেরো-ওটামেন্ডিদের রক্ষণ ভাঙতে পারছিল না তারা। উল্টো বলদি হয়েই নেমেই লাল কার্ড দেখে দলকে আরও বিপদে ফেলে দেন জোয়েলিংটন। ৮১ মিনিটে রদ্রিগো ডি পলকে কনুই দিয়ে সরাসরি আঘাত করায় তাকে লাল কার্ড দেখান রেফারি।

শেষে ১০ জনের দল নিয়ে আর্জেন্টিনার সঙ্গে আর পেরে ওঠা হয়নি ব্রাজিলের। এ নিয়ে ঐতিহ্যবাহী মারাকানায় চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে সবশেষ দুই দেখার দুটিতেই হারলো। এদিকে, বিশ্বকাপ বাছাইয়ে সবশেষ তিন ম্যাচের তিনটিতেই হারলো সেলেসাওরা। অপরদিকে, উরুগুয়ের বিপক্ষে হারের পর আবারও জয়ের ধারায় ফিরলো আলবিসেলেস্তেরা।

এ জয়ে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্বের পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রাখলো আর্জেন্টিনা। ৬ ম্যাচ শেষে মেসিদের সংগ্রহ ১৫ পয়েন্ট। অপরদিকে, সমান ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে ব্রাজিল আছে ছয়ে। এদিকে, আজ বলিভিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে উরুগুয়ে ১৩ পয়েন্ট নিয়ে উঠে এসেছে দুইয়ে। ১২ পয়েন্ট নিয়ে কলম্বিয়া আছে তিনে।  

news24bd.tv/SHS