টানা তিন হার, বিশ্বকাপে জায়গা পাবে তো ব্রাজিল?

সংগৃহীত ছবি

টানা তিন হার, বিশ্বকাপে জায়গা পাবে তো ব্রাজিল?

অনলাইন ডেস্ক

কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়ের পর দীর্ঘদিন কোচহীন ছিল ব্রাজিল। এরপর ফার্নান্দো দিনিজকে এক বছরের জন্য অন্তর্বর্তীকালীন কোচ করে কনফেডারেশন ব্রাজিল ফুটবল (সিবিএফ)। ব্রাজিলের ক্লাব পর্যায়ে বেশ সফল এই দিনিজ, তাই তার হাত ধরে বড় কিছুর স্বপ্ন দেখতে শুরু করে সমর্থকরা।

কিন্তু দিনিজের অধীনে ৬ ম্যাচ না যেতেই কপালে চিন্তার ভাঁজ ব্রাজিলিয়ানদের।

কেননা সেলেসাওরা বিশ্বকাপ বাছাইপর্বে একের পর এক ম্যাচ হেরেই চলেছে।

আজ বুধবার নিজেদের ঐতিহ্যবাহী মাঠ মারাকানায় চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনার কাছে আবারও হেরেছে ব্রাজিল। এ নিয়ে পরপর দুইবার এই মাঠে চিরশত্রুদের কাছে পরাস্ত হতো পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। এদিকে, ২০২৬ বিশ্বকাপ বাছাইপর্বে এটি আবার তাদের টানা তৃতীয় হার।

উরুগুয়ে, কলম্বিয়ার পর আর্জেন্টিনা-লাতিন অঞ্চলের শক্তিশালী তিন দলের কাছেই হেরেছে দিনিজের শিষ্যরা। তাই তো অনেকের মনেই জেগেছে প্রশ্ন, আদৌ ২০২৬ বিশ্বকাপের টিকিট পাবে তো ব্রাজিল? 

অথচ এই দিনিজের অধীনে বিশ্বকাপ বাছাইপর্বের শুরুটা দুর্দান্ত হয় ব্রাজিলের। বলিভিয়াকে ৫-১ গোলে উড়িয়ে শুভসূচনা করে নেইমাররা। পরের ম্যাচে পেরুর বিপক্ষেও ১-০ গোলের জয় তুলে নেয় তারা। এরপরেই খেই হারায় সেলেসাওরা। ভেনেজুয়েলার বিপক্ষে ড্র দিয়ে শুরুর পর টানা তিন হার! ব্রাজিল রীতিমতো পর্যুদস্ত।

আজ আর্জেন্টিনা ম্যাচেই দেখা গেছে স্বাগতিক দর্শকেরা দল থেকে আস্থা হারিয়ে ফেলেছেন। ম্যাচের নির্ধারিত সময়ের ১০ মিনিট বাকি থাকতেই মারাকানা ছাড়তে শুরু করেন অনেকে। মাঠে খেলোয়াড়দের আত্মবিশ্বাসও ছিল তলানিতে। নিজেদের মধ্যে বোঝাপড়ার অভাব তো আছেই। এমন দল নিয়ে সামনে দিনিজ কতটা ক্ষতিপূরণ করতে পারেন প্রশ্ন এখন সেটাই।

news24bd.tv/SHS