করোনায় ঘ্রাণ ও স্বাদ বিনষ্টের কার্যকর চিকিৎসা উদ্ভাবন

প্রতীকী ছবি

করোনায় ঘ্রাণ ও স্বাদ বিনষ্টের কার্যকর চিকিৎসা উদ্ভাবন

নিউজ টোয়েন্টিফোর হেলথ

চিকিৎসকরা শেষ পর্যন্ত করোনা আক্রান্তের কারণে গন্ধ এবং স্বাদ হারানোর জন্য চিকিৎসা উদ্ভাবন করেছেন। ৬০ শতাংশের বেশি কোভিড রোগী গন্ধ বা স্বাদের অনুভূতিতে পরিবর্তন দেখতে পান। চিকিৎসকরা এমন লোকদের জন্য একটি চিকিৎসা দিচ্ছেন যা তাদের গন্ধ এবং স্বাদের অনুভূতি ফিরিয়ে আনবে। সূত্র : ডেইলি মেইল।

এ চিকিৎসা পদ্ধতিতে চিকিৎসকরা ১০ মিনিটের এক পদ্ধতিতে রোগির ঘাড়ের গোড়ায় স্নায়ুতে একটি স্টেরয়েড ইনজেক্ট করেন, যা স্নায়ুতন্ত্রকে সচল করে তোলে। চিকিৎসকদের এ গবেষণা ঠিক কীভাবে কাজ করে তা নিশ্চিত নয়, তবে চিকিৎসাটি পিটিএসডি, মাইগ্রেন এবং সংবহনতন্ত্রের সাথে জড়িত অন্যান্য সমস্যার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়েছে।

কোভিড-পরবর্তী প্যারোসমিয়া বা বিকৃত গন্ধের অনুভূতি সহ ৫৪ জন রোগীর ওপর একটি গবেষণার পর এই ইনজেকশন তাদের বিকৃত গন্ধ থেকে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।  েআনুমানিক ২ কোটি মার্কিন নাগরিক কোভিডে আক্রান্ত হওয়ার পর স্বাদ বা গন্ধের সক্ষমতা হারিয়ে ফেলেন।

প্রায়শই তাদের খাবার এবং পানীয়ের স্বাদ বাদ দিয়ে তারা উপভোগ করতেন।

চিকিৎসকরা দেখেছেন, কোভিড আক্রান্ত ব্যক্তিরা তাদের ঘ্রাণশক্তি হারিয়ে ফেলেন। কারণ ভাইরাসটি তাদের নাকের রিসেপ্টর নার্ভের শেষ বা সহায়ক কোষগুলিকে ক্ষতিগ্রস্ত করে।  স্বাদ এবং গন্ধ হারানোর এ সমস্যা মানুষের মাঝে কোভিড মহামারীর আগেও ছিল, যখন অনুমান করা হয়েছিল যে প্রতি পাঁচজনের মধ্যে তিনজন রোগীর এ উপসর্গ রয়েছে।

(নিউজ টোয়েন্টিফোর হেলথ এর নতুন ফেসবুক পেজ https://www.facebook.com/news24health এ লাইক দিয়ে যুক্ত থাকুন)

এই রকম আরও টপিক