‘নিখুঁত প্যাথলজি টেস্টের নিশ্চয়তায় আরও একধাপ এগিয়ে গেল বাংলাদেশ’

সংগৃহীত ছবি

‘নিখুঁত প্যাথলজি টেস্টের নিশ্চয়তায় আরও একধাপ এগিয়ে গেল বাংলাদেশ’

অনলাইন ডেস্ক

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জেনোমিক্স অ্যাট মাল্টিডিসিপ্লিনারি ক্লিনিক্যাল প্র্যাকটিস বিষয়ক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার শহীদ ডা. মিলন হলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক  ডা. মো. শারফুদ্দিন আহমেদ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ভারতের জেনেটিক্স অ্যান্ড মলিকুলার মেডিসিন বিশেষজ্ঞ ডা. স্বর্ণলতা দরাম।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের বেসিক সাইন্স অনুষদের বিভিন্ন বিভাগগুলো জেনোমিক্স অ্যাট মাল্টিডিসিপ্লিনারি ক্লিনিক্যাল প্র্যাকটিস বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারটির মাধ্যমে নানাভাবে সমৃদ্ধ হবে।

এই বিশ্ববিদ্যালয়ে রোগ নির্ণয়সহ গবেষণা কার্যক্রমকে আরও জোরদার করতে মেডিক্যাল জেনেটিক বিভাগ চালু করা হবে। বিভিন্ন ধরনের ক্যান্সার নির্ণয়ে প্যাথলজি বিভাগ, কলোরেক্টাল সার্জারি বিভাগসহ বিভিন্ন বিভাগে উন্নত প্রযুক্তি সমৃদ্ধ পরীক্ষা-নিরীক্ষা ইতোমধ্যে চালু করা হয়েছে।

তিনি আরও বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যাশা অনুযায়ী উন্নতমানের চিকিৎসাসেবার পাশাপাশি ক্যান্সারসহ সবধরনের জটিল জটিল রোগ নির্ণয়েরও সর্বাধুনিক সুব্যবস্থা নিশ্চিত করা হবে।

ভারতের জেনেটিক্স অ্যান্ড মলিকুলার মেডিসিন বিশেষজ্ঞ ডা. স্বর্ণলতা দরাম বলেন, প্রতিবেশী দেশ হিসেবে অত্যাধুনিক ও নিখুঁত প্যাথলজি টেস্টের সেবা প্রদান করতে বাংলাদেশে কার্যক্রম শুরু করছে মনিপাল ট্রুটেস্ট।

এটি ভারতের গত ৭০ বছর ধরে বিশ্বস্ত মনিপাল গ্রুপের একটি প্রতিষ্ঠান। কৌশলগত ভৌগলিক সম্প্রসারণের অংশ হিসেবে এবং প্রতিবেশী দেশে দক্ষ প্যাথলজি টেস্টের সেবা নিশ্চিত করার পাশাপাশি অত্যাধুনিক অনকো-ডায়াগনোসিস, নন-ইনভ্যাসিভ প্রিনাটল টেস্টিং (এনআইপিটি), নেক্সট-জেনারেশন সিকুয়েন্সিং (এনজিএস) এবং ইনফেকশন টেস্টিং সেবা পৌঁছে দেয়াই কোম্পানিটির লক্ষ্য।

বাংলাদেশে ক্যান্সার স্ক্রিনিং এবং ইনফেকশন টেস্টিংয়ের ওপর বিশেষ দৃষ্টি দেবে বলে জানিয়েছে কোম্পানিটি। গত কয়েক বছর ধরে প্রাণঘাতী সংক্রামক রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় ইনফেকশন টেস্টিংয়ে গুরুত্ব দিচ্ছে তারা। কোম্পানিটি ব্লাড টেস্ট কালচারসহ সার্বক্ষণিক ইনফেকশন টেস্টিং সেবা প্রদান করার পদক্ষেপ হাতে নিয়েছে। ব্লাড টেস্ট কালচার হচ্ছে একটি মাইক্রোবায়োলজিক্যাল টেস্ট যা রক্তপ্রবাহে ব্যাকটেরিয়া, সেপসিস, সেপটিক শক ইত্যাদি সনাক্তের মাধ্যমে সংক্রমণ নির্ণয় করে।

মনিপাল ট্রুটেস্ট ভারতে তিন ধরনের ডায়াগনস্টিক সেবা প্রদান করে থাকে, সেগুলো হচ্ছে- রেডিওলজি, প্যাথলজি ও অনকো-ডায়াগনোসিস। অত্যাধুনিক প্রযুক্তির সাহায্যে গুরুত্বপূর্ণ সব শহরে দ্রুত, নিঁখুতও নির্ভরযোগ্য ডায়াগনোস্টিক সেবা প্রদান করে কোম্পানিটি।

মনিপাল ট্রুটেস্টের সিইও ডা. সন্দীপ শর্মা (ক্যাপ্টেন) বলেন, “বাংলাদেশি ভাই-বোনদের সেবা প্রদান করার লক্ষ্যে সেদেশে আমাদের কার্যক্রম শুরু করতে পেরে আমরা আনন্দিত। প্রতিবেশী হিসেবে দেশটিতে আমরা আমাদের দক্ষ ও অভিজ্ঞ সেবা পৌঁছে দিতে চাই। ইতোমধ্যে ভারতের মনিপাল হাসপাতালে বহু বাংলাদেশি চিকিৎসা নিতে আসায়কাছে মনিপাল একটি সুপরিচিত নাম হয়ে উঠেছে। এই সম্প্রসারিত কার্যক্রমের মাধ্যমে আমরা এই আস্থা ও পারস্পরিক সৌহার্দ্যকে আরও বাড়িয়ে তুলতে চাই। ”

সাইটোজেনেটিকস অ্যান্ড মলিকিউল্যার জেনেটিকস বিভাগের প্রধান ড. স্বর্ণলতা আরও বলেন, “জেনেটিক প্রযুক্তির বিবর্তনের ফলে ডায়াগনস্টিক পরীক্ষা-নিরীক্ষা আজকাল ব্যথামুক্ত এবং আমরা আরও নিখুঁত ফলাফল পাই। যেমন এনআইপিটি একটি ব্যাথামুক্ত প্রিনাটল স্ক্রিনিং টেকনিক যা পরবর্তী প্রজন্মের সিকুয়েন্সিংয়ের (এনজিএস) মাধ্যমে করা হয়। এতে জেনেটিক ভ্যারিয়েন্টকে চিহ্নিত করার জন্য শর্ট সিএফএফডিএনএ ফ্র্যাগমেন্টগুলোকে বিন্যাস্ত করা হয়। এতে ক্রমোসোমাল অস্বাভাবিকতার বিষয়টি ধরা পড়ে। এভাবে আমরা অতি সংবেদনশীল ও সূক্ষ প্রিনাটল টেস্টিংগুলো করে থাকি। মনিপাল ট্রুটেস্ট বাংলাদেশেও এ ধরনের ডায়াগনস্টিক প্রযুক্তি পৌঁছে দিতে চায়। এতে সঠিক ফলাফল জানতে পারায় এদেশের মানুষ যথাযথ চিকিৎসার জন্য আরও ভালো পদক্ষেপ নিতে পারবেন। ”

সেমিনারে আরও জানানো হয়, বাংলাদেশে কার্যক্রম শুরুর অংশ হিসেবে ঢাকায় তিনটি সায়েন্টিফিক সেমিনারের আয়োজন করেছে কোম্পানিটি। এর মধ্যে গত ২০ নভেম্বর রাজধানীর বনানীতে হোটেল সারিনায় ‘জেনেটিক টেস্টিং ইন ক্যান্সার ডায়াগনোসিস, ট্রিটমেন্ট অ্যান্ড ম্যানেজমেন্ট’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেছেন ড. স্বর্ণলতা দরাম এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. (ক্যাপ্টেন) সন্দীপ শর্মা।

বাকি দুটি সেমিনারের মধ্যে আজ একটি অনুষ্ঠিত হয়েছে এবং আগামীকাল অপরটি অনুষ্ঠিত হবে।