আবার ঘূর্ণিঝড়ের আশঙ্কা

সংগৃহীত ছবি

আবার ঘূর্ণিঝড়ের আশঙ্কা

অনলাইন ডেস্ক

ঘূর্ণিঝড় ‘মিধিলি’র রেশ না কাটতেই বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণিঝড় সৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। আন্দামান সাগরের কাছে সৃষ্টি হওয়া লঘুচাপ দিচ্ছে তারই আভাস। আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামী কয়েক দিনের লঘুচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। এর নাম দেওয়া হয়েছে ‘মিচাউং’।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর বলছে, সৃষ্ট লঘুচাপটি আরও ঘনীভূত হতে পারে। তবে ভারতের আবহাওয়া অধিদপ্তর-আইএমডি এরই মধ্যে লঘুচাপটি দ্রুত শক্তিশালী হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কার কথা জানিয়েছে। তবে এটি কবে ঘূর্ণিঝড়ে পরিণত হবে, আর কবে তা কোন দেশের উপকূলে আঘাত হানবে, তা এখনো কোনো সংস্থাই নিশ্চিত করেনি।

সাধারণত, আন্দামান এলাকায় সৃষ্টি হওয়া ঝড় সাধারণত বাংলাদেশ, ভারত ও মিয়ানমার উপকূলে আঘাত হানে।

আবহাওয়াবিদদের মতে, বর্তমানে লঘুচাপটি বাংলাদেশ উপকূল থেকে প্রায় দেড় হাজার কিলোমিটার দূরে, আন্দামান সাগরের কাছে রয়েছে। সাধারণত ওই এলাকায় কোনো ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তা বাংলাদেশ উপকূলের কাছাকাছি আসতে পাঁচ থেকে সাত দিন সময় দরকার হয়। দীর্ঘ সময় নিয়ে আসা ঝড়গুলোর শক্তিও বেশি থাকে।

বঙ্গোপসাগরে চলতি বছরের মধ্যে এ পর্যন্ত মোট তিনটি ঘূর্ণিঝড় সৃষ্টি হয়েছে। যার সব কটি কমবেশি বাংলাদেশ উপকূলে প্রভাব ফেলেছে। গত ৯ মে ঘূর্ণিঝড় মোখা, ২১ অক্টোবর ঘূর্ণিঝড় হামুন এবং সর্বশেষ ১৭ নভেম্বর ঘূর্ণিঝড় মিধিলির সৃষ্টি হয়। আরেকটি ঘূর্ণিঝড় সৃষ্টি হলে তা হবে এ বছরের জন্য চতুর্থ ঘূর্ণিঝড়। বাংলাদেশে এক বছরে চারটি ঘূর্ণিঝড় আঘাত হানার ঘটনা নেই।