৩০০ নির্বাচনী এলাকায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের সুপারিশ

সংগৃহীত ছবি

৩০০ নির্বাচনী এলাকায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের সুপারিশ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে দেশের ৩০০টি নির্বাচনী এলাকায় এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের সুপারিশ করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। শুক্রবার (২৪ নভেম্বর) মন্ত্রণালয়ের উপসচিব এটিএম শফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ কথা জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে মোবাইল কোর্ট আইন, ২০০৯ এর আওতায় আচারণবিধি প্রতিপালনার্থে প্রত্যেক নির্বাচনি এলাকায় প্রয়োজনীয় সংখ্যক এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে ৩০০টি নির্বাচনি এলাকায় ভোট গ্রহণে দুই দিন পর পর্যন্ত অথবা কমিশনের সিদ্ধান্ত অনুসারে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের জন্য নির্বাচন কমিশন সচিবালয় থেকে জানানো হয়েছে।

 

এমতাবস্থায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আচরণবিধি প্রতিপালনার্থে নির্বাচন কমিশন সচিবালয়ের চাহিদ মোতাবেক ৩০০টি নির্বাচনী এলাকায় ভোটগ্রহণের দুই দিন পর পর্যন্ত অথবা কমিশনের সিদ্ধান্ত অনুসারে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হয় প্রজ্ঞাপনে।  

প্রজ্ঞাপনে প্রতি উপজেলায় এক জন, তবে ১৫ বা তদূর্ধ্ব ইউনিয়নবিশিষ্ট (পৌরসভাসহ) উপজেলায় দুই জন; জেলা সদরের এ ক্যাটাগরির পৌরসভায় এক জন, তবে ৯টি ওয়ার্ডের অধিক হলে দুই জন এবং ঢাকা উত্তর সিটিতে ১১ জন, ঢাকা দক্ষিণ সিটিতে  ১৫ জন, চট্টগ্রাম সিটিতে ১০ জন, খুলনা সিটিতে ৬ জন, গাজীপুর সিটিতে ৪ জন এবং অন্যান্য সিটি করপোরেশনে ৩ জন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগের সুপারিশ করা হয়েছে।  

news24bd.tv/আইএএম