তাইওয়ান প্রণালিতে অস্ট্রেলিয়ার যুদ্ধজাহাজ, সতর্ক করেছে বেইজিং

সংগৃহীত ছবি

তাইওয়ান প্রণালিতে অস্ট্রেলিয়ার যুদ্ধজাহাজ, সতর্ক করেছে বেইজিং

অনলাইন ডেস্ক

চীন ও তাইওয়ানকে পৃথককারী তাইওয়ান প্রণালি অতিক্রম করেছে অস্ট্রেলিয়ার একটি যুদ্ধজাহাজ। অস্ট্রেলীয় এই যুদ্ধজাহাজ ঢোকার খবর সামনে আসতেই একে উসকানি হিসেবে অবহিত করে সতর্ক করেছে বেইজিং। খবর আলজাজিরার।

স্বশাসিত দ্বীপ অঞ্চলটিকে নিজেদের অংশ বলে মনে করে চীন।

এমনকি প্রয়োজন হলে বলপ্রয়োগের মাধ্যমে এর নিয়ন্ত্রণ নেওয়ার কথা জানিয়ে রেখেছে বেইজিং। সংবেদনশীল এই জলপথই তাইওয়ান থেকে চীনকে পৃথক করেছে।

তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় শুক্রবার প্রকাশিত এক বিবৃতিতে এই যুদ্ধজাহাজের নাম উল্লেখ না করে বলেছে, জাহাজটি আগের দিন তাইওয়ান প্রণালিতে প্রবেশ করেছে। এরপর যুদ্ধজাহাজটি দক্ষিণ দিকে যাত্রা করেছে।

অস্ট্রেলীয় এক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আঞ্চলিক মোতায়েনের অংশ হিসেবে তুওউম্বা ফ্রিগেট নামের যুদ্ধজাহাজটি তাইওয়ান প্রণালির আন্তর্জাতিক জলসীমা অতিক্রম করেছে।

এরপরই চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়ে দিয়েছে, তাইওয়ান ইস্যুতে তাদের অবস্থান একদম স্পষ্ট। মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং নিয়মিত ব্রিফিংয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে তাইওয়ান প্রণালির শান্তি ও স্থিতিশীলতায় সমস্যা সৃষ্টি করে এমন উসকানিমূলক পদক্ষেপ নেওয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছেন।

অস্ট্রেলিয়া ও চীনের সম্পর্ক বেশ কঠিন সময় পার করছে। দুপক্ষই এই সম্পর্ক মেরামতে কাজ করছে। এমন সময়ে এই যুদ্ধজাহাজের ইস্যু সামনে এলো।

news24bd.tv/আইএএম