ভায়াগ্রার নিরাপদ বিকল্প হতে পারে ‌‘তরমুজ’

সংগৃহীত ছবি

ভায়াগ্রার নিরাপদ বিকল্প হতে পারে ‌‘তরমুজ’

নিউজ টোয়েন্টিফোর হেলথ

তরমুজ এমন একটি ফল যা প্রাকৃতিক ভায়াগ্রার মতো কাজ করে। টেক্সাসের এ অ্যান্ড এম ইউনিভার্সিটির গবেষণায় প্রমাণিত হয়েছে, যারা যৌনতায় দুর্বল তাদের জন্য ভায়াগ্রার নিরাপদ বিকল্প হতে পারে তরমুজ। এর বানানো জুস খেলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই যৌন উত্তেজনা বাড়তে পারে কয়েকগুণ।  

তরমুজে থাকা 'সিট্রোলিন' নামের অ্যামিনো অ্যাসিড শরীরকে প্রতিমুহূর্তে সতেজ রাখতে সহায়তা করে।

এই সিট্রোলিন অন্য অ্যামিনো অ্যাসিডে রূপান্তর করতে পারে, যাকে বলে আরজিনাইন। সিট্রোলিন নাইট্রিক অক্সাইডেও রূপান্তরিত হয় যা রক্তনালীগুলিকে প্রশস্ত করে, পুরুষাঙ্গের রক্ত ​​সরবরাহ (ইরেকশন) উন্নত করে।  এছাড়াও তরমুজে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট অক্সিডেটিভ স্ট্রেস, প্রোস্টেট ক্যান্সার, কোলন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, স্তন ক্যান্সার ইত্যাদির ঝুঁকি কমায়।

প্রণালী
তরমুজের বীজ সরিয়ে ছোট ছোট কিউব করে কেটে নিন।

তরমুজের খানিকটা সাদা অংশও এর মধ্যে দিতে পারেন। এবার একটি ব্লেন্ডার বা জুসারের মাধ্যমে মসৃণ হওয়া পর্যন্ত ব্লেন্ড করুন। এটা তৈরিতে প্রায় এক লিটারের মতো জুস দরকার হবে।  

এরপর তরমুজের রস একটি পাত্রে ঢেলে চুলায় তা হাল্কা আঁচে ফোটাতে থাকুন। ফুটে উঠলে একটি গোটা পাতিলেবুর রস তাতে দিয়ে দিন। চামচ দিয়ে ক্রমাগত মিশ্রণটি নাড়াতে থাকুন যাতে পাত্রের নীচে লেগে না যায়। আঁচ কমিয়েই জ্বাল দিয়ে মিশ্রণটিকে অর্ধেক হলে ঠান্ডা করুন। এরপর ভালো করে ছেঁকে একটি পরিষ্কার কাঁচের বোতলে ভরে ফ্রিজে রেখে দিন।  

খাবার নিয়ম
প্রতিদিন সকালে খালি পেটে এবং রাতে খাবার আগে ২ চামচ করে এই জুস খান। যাদের ওজন বেশি হয় তারা ৩-৪ চামচ পর্যন্ত খেতে পারেন। আশা করা যায়, সপ্তাহ খানেকের মধ্যেই এর প্রভাব বোঝা যাবে।

পার্শ্বপ্রতিক্রিয়া
এটি সব বয়সের জন্য নিরাপদ এবং পার্শ্বপ্রতিক্রিয়াহীন হোম মেড ভায়াগ্রা। তবে স্বাদ বাড়ানোর জন্য চিনি, লবণ এবং অন্যান্য উপাদান মেশালে উপযোগিতা কমে যেতে পারে। ফলে প্রাকৃতিক ভাবেই এটা খাওয়া ভালো।  

সূত্র : www.medicalnewstoday.com

(নিউজ টোয়েন্টিফোর হেলথ এর ফেসবুক পেজ https://www.facebook.com/news24health এ লাইক/ফলো দিয়ে যুক্ত থাকুন)
 

এই রকম আরও টপিক