ভারতের তৈরি যুদ্ধবিমানে উড়ে বেড়ালেন মোদি

সংগৃহীত ছবি

ভারতের তৈরি যুদ্ধবিমানে উড়ে বেড়ালেন মোদি

অনলাইন ডেস্ক

ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান ‘তেজাস’-এ করে আকাশে উড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শনিবার (২৫ নভেম্বর) ব্যাঙ্গালুরুতে এ যুদ্ধবিমানে চড়েন তিনি।

এদিন তিনি ব্যাঙ্গালুরুভিত্তিক পিএসইউ হিন্দুস্তান অ্যারোনোটিকস লিমিটেডে যান। এই প্রতিষ্ঠানটিই তৈরি করেছে তেজাস যুদ্ধবিমান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হিন্দুস্তান অ্যারোনোটিকসের চলমান কর্মকাণ্ড এবং এটির উৎপাদন সক্ষমতাগুলো ঘুরে দেখেন।

যুদ্ধবিমানে ঘুরে বেড়ানোর পর মাইক্রো ব্লগিং সাইট এক্সে (সাবেক টুইটার) কয়েকটি ছবি প্রকাশ করেন মোদি। এতে দেখা যাচ্ছে, যুদ্ধবিমানের পাইলটের পোশাকে বিমানের ভেতরে বসে আছেন তিনি। অপর একটি ছবিতে দেখা যাচ্ছে, হেলমেট হাতে বিমানের সামনে দিয়ে হেঁটে আসছেন তিনি।

তেজাস হলো একটি হালকা যুদ্ধবিমান। ৪ দশমিক ৫ জেনারেশনের বহুমাত্রিক এ যুদ্ধবিমানটি আকাশ যুদ্ধে এবং স্থল অভিযানে কাছ থেকে সহায়তার জন্য তৈরি করা হয়েছে।

এ ধরনের যে যুদ্ধবিমান আছে— সেগুলোর মধ্যে তেজাস হলো সবচেয়ে হালকা। আকৃতি এবং যৌগিক বস্তুর ব্যবহার এই বিমানটিকে এতটা হালকা করেছে। এছাড়া বিমানটির দুর্ঘটনায় না পড়ার ভালো রেকর্ড রয়েছে।

বর্তমানে ভারতীয় বিমানবাহিনী ৪০টি তেজাস এমকে-১ যুদ্ধবিমান ব্যবহার করছে। এছাড়া তারা আরও ৮৩টি তেজাস এমকে-১-এ বিমান অর্ডার করেছে। এই ৮৩টি বিমানের মূল্য হলো ৩৬ হাজার ৪৬৮ কোটি রূপি।

সূত্র: এনডিটিভি

news24bd.tv/AA