ভারতের আসামে স্বাস্থ্যখাতে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরলেন ডা. স্বপ্নীল

সংগৃহীত ছবি

ভারতের আসামে স্বাস্থ্যখাতে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরলেন ডা. স্বপ্নীল

অনলাইন ডেস্ক

ভারতের আসামের রাজধানী গোয়াহাটিতে ব্যতিক্রম মাস অ্যাওয়ারনেস এন্ড সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে ‌‍'ব্যতিক্রম হেলথ কনক্লেভ ২০২৩' অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার (২৫ নভেম্বর) গৌহাটির অভিজাত ভিভানতা বাই তাজ হোটেলে আয়োজিত দিনব্যাপি এই  কনক্লেভে আসাম ছাড়াও ভারতের শীর্ষস্থানীয় বেসরকারী হাসপাতালগুলোর উর্ধতন কর্মকর্তাবৃন্দ, ফার্মাসিউটিক্যালস ও বিশেষজ্ঞ চিকিৎসকরা ছাড়াও স্বাস্থ্যখাতের অন্যান্য স্টেক হোল্ডার ও সংবাদমাধ্যমের  প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

কনক্লেভে কিনোট পেপার উপস্থাপন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল। দিনব্যাপী প্যানেল আলোচনায় আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স, রবোটিক সার্জারিসহ নানা বিষয়ে বিশেষজ্ঞরা আলোচনায় অংশ নেন।

স্বাস্থ্যখাতে আসামের সাম্প্রতিক অগ্রগতি, বিনিয়োগ সম্ভাবনা ও সামগ্রিকভাবে চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতিগুলো তুলে ধরার উদ্দেশ্যে আয়োজন করা হয় এই হেলথ কনক্লেভ।  

ভারতের জনপ্রিয় ইংরেজি সাপ্তাহিক ম্যাগাজিন 'দ্য উইক' এ উপলক্ষে একটি বিশেষ ইনসার্ট প্রকাশ করে। অন্যান্যের মধ্যে দ্য টাইমস অব ইন্ডিয়া, ইস্টার্ন ক্রনিকল, দৈনিক জন্মভুমি, রাইজিং আসাম ইত্যাদি মুলধারার পত্রিকাতেও ইভেন্টটিকে গুরুত্ব দিয়ে সংবাদ প্রকাশ করা হয়।  

অধ্যাপক ডা. স্বপ্নীল তার বক্তব্যে কমিউনিটি ক্লিনিক, দ্যা শেখ হাসিনা ইনিশিয়েটিভ, কোভিড-১৯ ম্যানেজমেন্টসহ স্বাস্থ্যখাতে বাংলাদেশের অর্জনগুলো তুলে ধরেন।

তিনি বাংলাদেশের স্বাস্থ্যখাতে বিনিয়োগ করার জন্য ভারতীয় কর্পোরেট হাসপাতালগুলোর প্রতি আহ্বান জানান। এতে উত্তর-পূর্ব ভারতের জনগোষ্ঠীও উপকৃত হবে বলে জানান তিনি।

এর আগে কনক্লেভটির আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন সম্প্রীতি বাংলাদেশের কেন্দ্রীয় আহ্বায়ক পিযুষ বন্দ্যোপাধ্যায় ও অধ্যাপক ডা. স্বপ্নীল।

এই রকম আরও টপিক