সাগরে লঘুচাপের আভাস, ৩ দিন আবহাওয়া যেমন থাকবে

প্রতীকী ছবি

সাগরে লঘুচাপের আভাস, ৩ দিন আবহাওয়া যেমন থাকবে

অনলাইন ডেস্ক

দক্ষিণ আন্দামান সাগর এবং এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেই সঙ্গে এটি আরও ঘণীভূত হওয়ার সম্ভাবনা রয়েছে। রোববার (২৬ নভেম্বর) আবহাওয়া অধিদপ্তর এই তথ্য জানিয়েছে।

এদিন থেকে আগামী ৩ দিনের (পরবর্তী ৭২ ঘণ্টা) আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, সোমবারের (২৭ নভেম্বরের) মধ্যে দক্ষিণ আন্দামান সাগর এবং এর কাছাকাছি এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে।

মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বাড়তি অংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

এতে বলা হয়, প্রথম দিন অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার সম্ভাবনা রয়েছে।

শনিবার (২৫ নভেম্বর) দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সীতাকুণ্ডে ৩১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিন দেশের সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গলে ১৪ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।  

সকালে ঢাকায় উত্তর অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হয়েছে। সন্ধ্যায় রাজধানীতে বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯৪ শতাংশ। সোমবার ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১১ মিনিটে। আর সূর্যোদয় ভোর ৬টা ২১ মিনিটে।

দ্বিতীয় দিনের পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা সামান্য বাড়ার আভাস রয়েছে। তবে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

তৃতীয় দিনের (২৮ নভেম্বর) পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকার জোরালো সম্ভাবনা রয়েছে।

news24bd.tv/aa