২০২৩ সালে যেসব পাসওয়ার্ড বেশি ব্যবহার হয়েছে 

সংগৃহীত ছবি

২০২৩ সালে যেসব পাসওয়ার্ড বেশি ব্যবহার হয়েছে 

অনলাইন ডেস্ক

সব থেকে বেশি কোন পাসওয়ার্ড ব্যবহার করে জানেন? সদ্য প্রকাশিত একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, ২০২৩ সালে বিশ্বে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ড ‘12346’।   পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সলিউশন কোম্পানি নর্ডপাস দাবি করেছে, ব্যবহারকারীরা সবথেকে বেশি তাদের স্ট্রিমিং অ্যাকাউন্টের জন্য দুর্বল পাসওয়ার্ড ব্যবহার করেন।

পাসওয়ার্ডের জন্য নম্বরকে যেখানে মানুষ সর্বাধিক গুরুত্ব দেন, ঠিক সেখানেই আবার কিছু মানুষ পাসওয়ার্ড হিসেবে নির্দিষ্ট কিছু জায়গার নাম ব্যবহার করতেই পছন্দ করেন। ইন্টারনেট ব্যবহারকারীরা তা সে যে দেশেরই হোক না কেন, তারা দেশ বা শহরের নাম অনুসন্ধান করেন।

ভারতও তার ব্যতিক্রম নয়। দেশের নাম ব্যবহার করে সর্বাধিক ব্যবহৃত পাসওয়ার্ডের তালিকায় ‘India@123’ শীর্ষে রয়েছে।

আর এক পাসওয়ার্ড রয়েছে, যা অনেক মানুষ ব্যবহার করেন এবং সেই পাসওয়ার্ডটিকে তাঁরা দিনের পর দিন বদলাতেই চান না। সেটি হল, ‘Admin’।

 বিশ্বের অন্যান্য আরও দেশে কমন পাসওয়ার্ড হিসেবে এটি ব্যবহৃত হতে দেখা গিয়েছে। গত বছরের বিশ্বজয়ী ‘Password’ ইন্টারনেট ব্যবহারকারীরা এখনও ব্যবহার করে চলেছেন। চলতি বছরেও ভারতে ‘Password’, ‘Pass@123’ এবং ‘Password@123’ ইত্যাদি পাসওয়ার্ডগুলিও ব্যাপক ভাবে ব্যবহৃত হতে দেখা গিয়েছে।

বিভিন্ন প্ল্যাটফর্মে ইন্টারনেট ব্যবহারকারীরা যে পাসওয়ার্ড ব্যবহার করেন তা খুঁজে বের করার জন্য, গবেষকরা পাসওয়ার্ডের একটি ৬.৬ টেরাবাইট ডাটাবেস বিশ্লেষণ করেছেন। সেই পাসওয়ার্ডগুলো বিভিন্ন ম্যালওয়্যার পাঠিয়ে প্রতারকরা কয়েক সেকেন্ডের মধ্যেই ভেঙে ফেলতে পারে। বিশেষজ্ঞরা মনে করছেন, বিষয়টি মানুষের সাইবার নিরাপত্তার জন্য একটি বড় হুমকি।

নর্ডপাসের সিটিও টমাস স্মালাকিস বলেছেন, সবচেয়ে ভয়ংকর দিক হল, ক্ষতিগ্রস্তরা বুঝতেই পারেন না যে, তাদের কম্পিউটার ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রতারকরা অত্যন্ত নিপুণভাবে ইমেইলের মধ্যেই ম্যালওয়্যার লুকিয়ে রাখতে পারে। তারা আপনার ব্যাংক বা আপনি বিশ্বাস করেন এমন কোনো বৈধ সংস্থার অনুকরণের মাধ্যমে এমনটা করে তারা।

রিপোর্ট থেকে জানা গিয়েছে, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাসওয়ার্ডগুলোর প্রায় এক তৃতীয়াংশ সংখ্যাসূচক ক্রম নিয়ে গঠিত, যেমন ‘123456789’, ‘12345’, ‘000000’ এবং অন্যান্য। সেখানে এ-ও উল্লেখ করা হয়েছে যে, এই বছরের তালিকার ৭০ শতাংশ পাসওয়ার্ড এক সেকেন্ডেরও কম সময়ে ক্র্যাক করা যেতে পারে।  

গবেষকরা সাধারণ মানুষকে পাসওয়ার্ড নিয়ে আরও সচেতন হতে বলছেন। তার পাশাপাশিই আবার আরও ভাল সুরক্ষার জন্য গবেষকরা পাসকি ব্যবহার করতে বলছেন পাসওয়ার্ডের পরিবর্তে।

news24bd.tv/aa