ইয়েমেন উপকূলে আরেকটি ইসরায়েলি জাহাজ আটক

সংগৃহীত ছবি

ইয়েমেন উপকূলে আরেকটি ইসরায়েলি জাহাজ আটক

অনলাইন ডেস্ক

ইয়েমেন উপকূলে এডেন সাগর থেকে ইসরায়েলি মালিকানাধীন ‘সেন্ট্রাল পার্ক’ নামে আরেকটি জাহাজ আটক করা হয়েছে। জাহাজ কর্তৃপক্ষ এ হামলার জন্য ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুতিদের দায়ী করছে। সোমবার (২৭ নভেম্বর)  মার্কিন বার্তা সংস্থা এপি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

লন্ডন-ভিত্তিক জোডিয়াক এক বিবৃতিতে জানিয়েছে, তাদের জাহাজটিতে ২২ জন ক্রু রয়েছে এবং তারা তাদের নিরাপত্তা নিয়ে চিন্তিত।

জাহাজটি একজন তুর্কি ক্যাপ্টেনের অধীনে চলছিল এবং এর ক্রুরা রাশিয়া, ভিয়েতনাম, বুলগেরিয়া, ভারত, জর্জিয়া ও ফিলিপাইনের নাগরিক। জাহাজটিতে ফসফরিক এসিড বোঝাই রয়েছে বলে কোম্পানিটি জানিয়েছে।

গ্লোবাল মেরিটাইম রিস্ক ম্যানেজমেন্ট কোম্পানি- অ্যাম্ব্রে জানিয়েছে, মার্কিন নৌবাহিনী ওই এলাকায় অভিযান চালানোর চেষ্টা করছে এবং অন্যান্য জাহাজকে ওই এলাকা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছে।

তবে এখনও এটা পরিষ্কার নয় যে, কারা জাহাজটি আটক করেছে।

কেউ এর দায়িত্বও স্বীকার করেনি। ইয়েমেনের সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সরিয়ি সামাজিক মাধ্যম এক্স-এ শুধু একটি শব্দের একটি পোস্ট দিয়েছেন। তিনি লিখেছেন জেডআইএম।

ইয়েমেনের রাজধানী এডেনে সৌদি-পন্থি সরকার ক্ষমতায় থাকলেও দেশটির বিশাল এলাকা হুথি আনসারুল্লাহ যোদ্ধাদের নিয়ন্ত্রণে রয়েছে। হুথি যোদ্ধারা গাজায় ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের প্রতি একাত্মতা ঘোষণা করে তাদের সঙ্গে চলমান যুদ্ধে যোগ দিয়েছে।

হুথি আন্দোলন বলেছে, ইয়েমেন উপকূল দিয়ে চলাচলকারী প্রতিটি ইসরায়েলি জাহাজ হবে তাদের বৈধ টার্গেট। অ্যাম্ব্রে জানিয়েছে, ‘ছিনতাইকারীরা’ সেন্ট্রাল পার্ক জাহাজটিকে ইয়েমেনের হুদায়দা বন্দরে যাওয়ার নির্দেশ দিয়ে বলেছে, এটি সেদিকে না গেলে জাহাজটির ওপর হামলা করা হবে।

প্রসঙ্গত, এর আগে গত শুক্রবার ভারত মহাসাগরে ইসরায়েলি মালিকানাধীন একটি বাণিজ্যিক জাহাজে ড্রোন হামলা হয়েছে। তারও আগে গত ১৯ নভেম্বর লোহিত সাগর থেকে হুথি যোদ্ধারা ইসরায়েলি মালিকানাধীন গ্যালাক্সি লিডার নামক গাড়ি পরিবহনকারী একটি জাহাজ আটক করে। জাহাজটি এবং এর ৫২ জন ক্রুর সবাই এখনও ইয়েমেনের হুদায়দা বন্দরে আটক রয়েছে।

news24bd.tv/aa