দেশে ফিরেছেন লিবিয়ায় আটক ১৪৩ বাংলাদেশি

সংগৃহীত ছবি

দেশে ফিরেছেন লিবিয়ায় আটক ১৪৩ বাংলাদেশি

অনলাইন ডেস্ক

দেশে ফিরেছেন লিবিয়ায় আটক ১৪৩ বাংলাদেশি। তারা অবৈধ অভিবাসনের দায়ে লিবিয়ার রাজধানী ত্রিপোলির ডিটেনশন সেন্টারে আটক ছিলেন। আজ মঙ্গলবার (২৮ নভেম্বর) সকালে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম), পররাষ্ট্র মন্ত্রণালয় ও লিবিয়াতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সহযোগিতায় তারা দেশে এসে পৌঁছান।

লিবিয়ায় অবস্থিত বাংলাদেশি দূতাবাস জানিয়েছে, ১৪৩ জনকে নিয়ে আইওএমের ভাড়া করা লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইটে পাঠানো হয়েছে।

 আগামী ২৯ নভেম্বর এবং ৫ ডিসেম্বর দুইটি ফ্লাইটে যথাক্রমে ত্রিপলী এবং বেনগাজীর ডিটেনশন সেন্টারে আটক আরও ৩৭৩ জন বাংলাদেশিকে দেশে প্রেরণ করা হবে।  

এক বিজ্ঞপ্তিতে আইওএম জানিয়েছে, দেশে ফেরার পর প্রত্যেক বাংলাদেশিকে বাড়ি ফেরার খরচ হিসেবে ৫ হাজার ৮৯৬ টাকা ও কিছু খাদ্য সমগ্রী উপহার হিসাবে দেওয়া হয়েছে। নিজ এলাকায় ফিরে প্রতিবেশী ও স্বজনদের কাছে লিবিয়ায় আটক থাকার ভয়াবহ অভিজ্ঞতার কথা তুলে ধরতে তাদের উদ্বুদ্ধ করেন কর্মকর্তারা।

এর আগে সোমবার (২৭ নভেম্বর) লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার লিবিয়ার অভিবাসন অধিদপ্তরে বাংলাদেশে ফেরত আসার অপেক্ষায় থাকা ব্যক্তিদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং তাদের বিদায় জানান।

এ সময় আবুল হাসনাত অবৈধ অভিবাসনের নানা ঝুঁকির কথা তাদের সামনে তুলে ধরেন।

সেখানে আবুল হাসনাত জানান, সম্প্রতি বাংলাদেশ ও লিবিয়ার মধ্যে জনশক্তি রপ্তানিতে পারস্পরিক সহযোগিতার বিষয়ে একটি সমঝোতা হয়েছে। এর মাধ্যমে ভবিষ্যতে লিবিয়ায় বৈধভাবে আসা কর্মীদের অধিকার সুরক্ষিত হবে।
news24bd.tv/aa