বগুড়ার আমন ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩শ মেট্রিকটন

সংগৃহীত ছবি

বগুড়ার আমন ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩শ মেট্রিকটন

বগুড়া প্রতিনিধি

বগুড়ায় চলতি মৌসুমে আমন ধান-চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ২৮ হাজার ৩০০ মেট্রিকটন। বগুড়া সদর এলএসডিতে ৫২  টন চাল ও ৩ টন ধান কেনার মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে জেলার সংগ্রহ অভিযান শুরু হয়। জেলার অন্যান্য উপজেলায়ও সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে।

আজ মঙ্গলবার দুপুরে সংগ্রহের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিনের সভাপতিত্বে সদর খাদ্যগুদাম চত্বরে অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মতলুবর রহমান, সদর উপজেলা নির্বাহি কর্মকর্তা ফিরোজা পারভীন, সদর উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনিরুল হক, বগুড়া সদর এলএসডির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. ইউসুফ আলী, জেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সদস্যরা এবং কৃষক ও মিল মালিকরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী বক্তৃতায় জেলা প্রশাসক জানান, কৃষক এবং মিলার উভয়ে যাতে ন্যায্যমূল্য পায়, সেদিক বিবেচনায় নিয়ে সরকার ধান ও চাল ক্রয়ের সিদ্ধান্ত নিয়েছে। তিনি শতভাগ বিধিনির্দেশ অনুসরণ করে ধান ও চাল কেনার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান জানান।

তিনি বলেন, নির্দেশ বহির্ভূত ধান ও চাল যারা ক্রয় করবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

জেলা প্রশাসক আরও বলেন, কৃষক যাতে গুদামে ধান নিয়ে এসে হয়রানির শিকার না হয় সেটি কৃষি ও খাদ্য বিভাগের কর্মকর্তাদের নিশ্চিত করতে হবে। কৃষক গুদামে ধান নিয়ে আসার আগেই কৃষি বিভাগের কর্মকর্তা ধানের আর্দ্রতা ঠিক করে দিবেন। এটি করা হলে কৃষককে গুদামে ধান নিয়ে এসে ফেরত যেতে হবে না।

জেলা খাদ্য নিয়ন্ত্রক কাজী সাইফুদ্দিন উপজেলা প্রশাসন, কৃষি বিভাগ, স্থানীয় জনপ্রতিনিধি, কৃষক ও মিলারের সাথে নিবিড় যোগাযোগ রেখে জেলার লক্ষ্যমাত্রাকৃত ৭০৪৩ মে. টন ধান ও ২১২৫৭ মে. টন চাল সফলভাবে সংগ্রহ করতে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক ও ভারপ্রাপ্ত কর্মকর্তাদের আহ্বান জানান।

জেলা খাদ্য অফিস জানায়, জেলায় ধান সংগ্রহে ৭ হাজার ৪৩ মেট্রিকটন ও চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ২১ হাজার ২৫৭ মেট্রিকটন। ধান প্রতি কেজি ৩০ টাকা ও সিদ্ধ চাল প্রতি কেজি ৪৪ টাকা দরে কিনবে খাদ্য বিভাগ। ২০২৩ সালের ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত অভিযান চলবে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক