অসম্ভবকে সম্ভব করে ভারতকে হারাল অস্ট্রেলিয়া

অসম্ভবকে সম্ভব করে ভারতকে হারাল অস্ট্রেলিয়া

অনলাইন ডেস্ক

আরেকবার ম্যাক্সওয়েল ঝড় দেখল ক্রিকেট বিশ্ব। তার তেজি ব্যাটিং ভারতের রানের পাহাড় টপকে এনে দিল জয়। সেই সঙ্গে নিজেও তুলে নিলেন শতক। সিরিজে ফিরল অস্ট্রেলিয়া।

মঙ্গলবার গৌহাটিতে শেষ বলের উত্তেজনায় ভারতকে ৫ উইকেটে হারিয়েছে অস্ট্রেলিয়া। আগে ব্যাট করে রতুরাজের ৫৭ বলে ১২৩ রানের বিস্ফোরক সেঞ্চুরিতে ২২২ রান করে ভারত।

জবাবে ৬৮ রানে ৩ উইকেট হারালেও ৪৮ বলে ১০৪ রান করে দলকে জেতান ম্যাক্সওয়েল। এই জয়ে পাঁচ ম্যাচ সিরিজে প্রথম দুইটি হারের পর তৃতীয়টি জিতে সিরিজের আশা বাঁচিয়ে রাখল সফরকারীরা।

শেষ দুই ওভারে রান দরকার ৪৩! শেষ ওভারেও লাগতো ২১। এই অসাধ্যকে সাধন করেছে ম্যাক্সওয়েল।

প্রসিধ কৃষ্ণার করা শেষ ওভারের প্রথম দুই বলে ৫ রান নিতে পারে অস্ট্রেলিয়া। তখনও ৪ বলে দরকার ১৬। সেখানে দাঁড়িয়ে ম্যাক্সওয়েল তৃতীয় বলে ছক্কা হাঁকান। পরের তিন বলে টানা তিন বাউন্ডারি।

শেষ পর্যন্ত ৪৮ বলে ১০৪ রানে অপরাজিত থাকেন ম্যাক্সওয়েল। বিধ্বংসী ইনিংসে তিনি ৮টি করে চার-ছক্কা হাঁকান। ১৬ বলে ২৮ রানে অপরাজিত থাকেন ম্যাথু ওয়েড। এছাড়া ওপেনার ট্রাভিস হেড করেন ১৮ বলে ৩৫।

এর আগে রুতুরাজ গায়কোয়াড়ের দুর্দান্ত সেঞ্চুরিতে অসিদের বিপক্ষে ৩ উইকেটে ২২২ রানের পাহাড় গড়ে ভারত।

গুয়াহাটিতে টস হেরে ব্যাট করতে নামে ভারত। দলের হয়ে দুর্দান্ত এক সেঞ্চুরি হাঁকান ওপেনার রুতুরাজ গায়কোয়াড়। আর কেউ ফিফটির কোটা স্পর্শ করতে পারেননি। অধিনায়ক সূর্যকুমার করেছেন ২৯ বলে ৩৯ রান।

এদিন শুরুটা ভালো হয়নি স্বাগতিকদের। ২৪ রানে ২ উইকেট হারিয়ে বসে ভারত। দলীয় ১৪ রানের মাথায় প্রথম উইকেট (যশস্বী জসওয়াল, ৬ বলে ৬) হারায় সূর্যের দল। জসওয়ালকে উইকেটরক্ষক ম্যাথিউ ওয়েডের ক্যাচ বানান বাঁহাতি পেসার বেহরনডার্ফ।

এরপর স্কোরবোর্ডে আরও ১০ রান যোগ করতে চলে যায় দ্বিতীয় উইকেট। এবার কেন রিচার্ডসনের শিকার হন ইশান কিশান (৫ বলে ০)। রানের খাতা খোলার আগেই স্টয়নিসের হাতে ক্যাচ তুলে দেন এই বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার।

এরপর দলকে টেনে তোলেন অধিনায়ক সূর্য ও রুতুরাজ। দুর্দান্ত খেলে দলের স্কোরকার্ড দ্রুত পরিবর্তন করতে থাকেন এই দুই ব্যাটার। তবে সেটি বেশিদূর আগায়নি। দলীয় ৮১ রানের মাথায় ২৯ বলে ৩৯ করা সূর্যকে ফেরান অ্যারন হার্ডি।

সূর্য ফিরলেও দলকে বড় সংগ্রহের দিকে এগিয়ে নেন রুতুরাজ। ৫২ বলে সেঞ্চুরি হাঁকান এই বাঁহাতি ব্যাটার। শেষ পর্যন্ত ১৩ চার আর ৭ ছক্কার মারে ১২৩ রানের দুর্দান্ত অপরাজিত ইনিংস খেলেন তিনি। রুতুরাজের মারকুটে ব্যাটিংয়েই ৩ উইকেট হারিয়ে অসিদের সামনে ২২৩ রানের বড় লক্ষ্য দাঁড় করায় ভারত।

news24bd.tv তৌহিদ

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়