১৭ দিন পর টানেল থেকে বেঁচে ফিরলেন সেই ৪১ শ্রমিক 

সংগৃহীত ছবি

১৭ দিন পর টানেল থেকে বেঁচে ফিরলেন সেই ৪১ শ্রমিক 

অনলাইন ডেস্ক

গত ১২ নভেম্বর ভারতের উত্তরাখণ্ডে একটি নির্মাণাধীন টানেলে আটকে পড়েন ৪১ শ্রমিক। মারাত্মক সেই দুর্ঘটনায় অনেকের প্রাণনাশের আশঙ্কা করা হয়েছিল। তাদের উদ্ধারেও বেগ পেতে হচ্ছিল। তবে দীর্ঘ ১৭ দিনের প্রচেষ্টা সফল।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, টানেল দুর্ঘটনায় আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করা হয়েছে। অলৌকিকভাবে বেঁচে ফিরেছেন সবাই।

এনডিটিভির এক প্রতিবেদনে জানানো হয়েছে, একে একে ৪১ জন শ্রমিককেই বের করে নিয়ে আসা হয়েছে। ধারণা করা হয়েছিল, একেক জন শ্রমিককে বের করতে ৪-৫ মিনিট করে সময় লাগবে।

কিন্তু উদ্ধারকাজ শুরু হতেই কাজ হলো অত্যন্ত মসৃণভাবে। মাত্র ৩৮ মিনিট ২১ সেকেন্ডেই আটকে থাকা ৪১ জন শ্রমিককেই উদ্ধার করা হয়েছে।

শ্রমিকদের উদ্ধারের আনন্দে উচ্ছ্বসিত স্থানীয় মানুষও। টানেলের বাইরে মিষ্টি বিতরণ করছেন তারা।

উদ্ধার হওয়া প্রত্যেক শ্রমিকের সঙ্গে মিলিত হচ্ছেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিং ধামি। এর আগে তিনি জানান, সিল্কিয়ারা টানেলে আটকে পড়া শ্রমিকদের বের করে আনার কাজ শুরু হয়েছে।

এদিকে, টানেলে আটকে পড়ার পর থেকে বিভিন্ন উপায়ে চলেছে উদ্ধারের চেষ্টা। একটি পরিকল্পনা ব্যর্থ হলে অন্য পরিকল্পনা গ্রহণ করে এগিয়েছে উদ্ধারকাজ। শেষ পর্যন্ত ইঁদুরের মতো গর্ত খনন করে উদ্ধারকাজ চালানো হয়েছে। যন্ত্রের পরিবর্তে হাত দিয়েই হয়েছে খননকাজ। সেটাই সফলও হয়েছে। মঙ্গলবার দুপুরে টানেলের বাইরে পৌঁছান উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্করসিংহ ধামী।

সূত্র: এনডিটিভি