দুই মৌসুম পর শেষ ষোলতে বার্সা, সঙ্গী অ্যাটলেটিকোও

সংগৃহীত ছবি

চ্যাম্পিয়নস লিগ 

দুই মৌসুম পর শেষ ষোলতে বার্সা, সঙ্গী অ্যাটলেটিকোও

অনলাইন ডেস্ক

দুই মৌসুম পর চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলতে নাম লেখাল বার্সেলোনা। গতকাল রাতে 'এইচ' গ্রুপের ম্যাচে পোর্তোকে ২-১ গোলে হারিয়ে জাভির অধীনে প্রথমবার ইউরোপ সেরার মঞ্চে নকআউট পর্বে পা রাখে বার্সা।

শাখতার দোনেৎস্কের কাছে আগের ম্যাচ হারার পর পোর্তোর বিপক্ষেও শুরুতে গোল হজম করে বার্সা। ঘরের মাঠে শুরুতে আক্রমণে এগিয়ে থাকলেও ৩০ মিনিটে এগিয়ে যায় পোর্তো।

পেপে আকুইনোর গোলে লিড নেয় লা লিগা চ্যাম্পিয়নরা।  

গোল হজম করে পাল্টা জবাব দিতে দেরি করেনি বার্সাও। ২ মিনিট পর দর্শনীয় এক গোলে ম্যাচে সমতা ফেরান জোয়াও কানেসেলো। এক ডিফেন্ডারকে কাটিয়ে জায়গা বের করে দারুণ শটে লক্ষ্যভেদ করেন পর্তুগিজ তারকা।

বিরতির আগে দুই দলই চেষ্টা করেছে এগিয়ে যাওয়ার। কিন্তু গোল পায়নি কোনো দল।  

বিরতির পরপর হোয়াও ফেলিক্সের বক্সের বাইরে থেকে নেওয়া শট বার কাঁপিয়ে বাইরে চলে যায়। বার্সা ম্যাচের নিয়ন্ত্রণ নিলে পোর্তোর চেষ্টা ছিল প্রতি-আক্রমণ ও লম্বা পাসে বার্সাকে চমকে দিতে। বিশেষ করে ৫০ মিনিটের পর টানা কয়েকটি পাল্টা আক্রমণ শানায় পোর্তো। কিন্তু আক্রমণগুলো শেষ পর্যন্ত আলোর মুখ দেখেনি। বারবার ফিনিশিংয়ে গিয়ে ভুল করেছে অতিথিরা। তবে পোর্তোকে হতাশ করে ৫৭ মিনিটে সম্মিলিত এক আক্রমণে কানসেলোর পাসে দুর্দান্ত ফিনিশিংয়ে গোল করেন ফেলিক্স। তার এই গোলটিই মূলত ম্যাচের পার্থক্য তৈরি করে দিয়েছে। শেষ পর্যন্ত চেষ্টা করেও এই ব্যবধান মেটাতে পারেনি পোর্তো।

এদিকে, গ্রুপের অপর ম্যাচে অ্যান্টওয়ার্পকে ১-০ গোলে হারিয়েছে শাখতার। গ্রুপের শেষ ম্যাচে নকআউটের টিকিট পেতে অলিখিত ফাইনাল খেলবে শাখতার ও পোর্তো।

বার্সার মতো গত রাতে শেষ ষোল নিশ্চিত করেছে অ্যাটলেটিকো মাদ্রিদও। ফায়েনুর্ডকে তাদেরই মাঠে ৩-১ গোলে হারিয়ে 'ই' গ্রুপ থেকে নকআউট পর্ব নিশ্চিত করেছে ডিয়েগো সিমিওনের শিষ্যরা। গ্রুপের অন্য ম্যাচে সেল্টিককে ২-০ গোলে হারিয়ে নকআউটের টিকিট কেটেছে লাৎজিও।

news24bd.tv/SHS