শুক্রবার, ১৩ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০১ ঘণ্টা ৪৯ মিনিট আগে

বিএনপির মনোনয়ন ফরম সই করবেন মির্জা ফখরুল

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বিএনপির মনোনয়ন ফরম সই করবেন মির্জা ফখরুল

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে অবস্থান করায় বিএনপির মনোনয়ন ফরম দেয়ার ক্ষেত্রে সই করবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সেই সঙ্গে বিএনপির পার্লামেন্টারি বোর্ডের সভাপতির দায়িত্বও দেওয়া হয়েছে তাকে। শনিবার স্থায়ী কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

আজ সোমবার সকাল থেকে বিএনপির মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়ে গেছে। দলের কেন্দ্রীয় কার্যালয় নয়াপল্টন থেকে আজ ও কাল মঙ্গলবার দুদিন মনোনয়ন ফরম বিক্রি করবে বিএনপি। মঙ্গল ও বুধবার দুদিন মনোনয়ন ফরম জমা দেওয়া যাবে।

৫ হাজার টাকার বিনিময়ে মনোনয়ন পেতে ইচ্ছুক প্রার্থীরা দলের মনোনয়ন ফরম কিনতে পারবেন এবং ২৫ হাজার টাকা জামানতসহ ওই ফরম জমা দিতে পারবেন।

এরপর দলের পার্লামেন্টারি বোর্ডে প্রার্থী মনোনয়ন দেওয়া হবে। চলতি সপ্তাহের যে কোনো দিন বিএনপির পার্লামেন্টারি বোর্ডের সভা অনুষ্ঠিত হবে বলে জানা গেছে।

বিএনপির গঠনতন্ত্র অনুযায়ী, দলের স্থায়ী কমিটিই হবে দলের পার্লামেন্টারি বোর্ড। দলের চেয়ারম্যান হবেন পার্লামেন্টারি বোর্ডের সভাপতি। জাতীয় সংসদ নির্বাচনে দলের প্রার্থী মনোনয়নের দায়িত্ব পার্লামেন্টারি বোর্ড পালন করবে এবং এ ব্যাপারে বোর্ডের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

বিএনপি সূত্র জানায়, দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে এবং ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডনে থাকায় পার্লামেন্টারি বোর্ডের সভাপতির দায়িত্ব পালন করবেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এদিকে আজ বিকেলে খালেদা জিয়ার সঙ্গে কারাগারে দেখা করতে যাবেন বিএনপি নেতারা। ধারণা করা হচ্ছে নির্বাচন ও নমিনেশনের ব্যাপারে তার পরামর্শ আনতেই তাদের এ সাক্ষাৎ।

মন্তব্য