রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম আরও কমল

সংগৃহীত ছবি

রেমিট্যান্স ও রপ্তানি আয়ে ডলারের দাম আরও কমল

অনলাইন ডেস্ক

ডলার দাম আরও ২৫ পয়সা কমেছে। নতুন দরে প্রবাসী ও রপ্তানি আয়ের বিপরীতে ১০৯ টাকা ৭৫ পয়সায় ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানগুলো ডলার কিনবে। আর আমদানিকারকদের কাছে বিক্রি করা করা যাবে ১১০ টাকা ২৫পয়সায়।

বুধবার (২৯ নভেম্বর) বাফেদা একটি সূত্র জানায়, কেন্দ্রীয় ব্যাংকের মধ্যস্থতায় ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) যৌথ সভায় এ সিদ্ধান্ত নেয়।

৩ ডিসেম্বর থেকে ডলারের এ নতুন দাম কার্যকর হবে।

ডলার সংকট, বাজারের ডলারের উচ্চমূল্য, প্রবাসী আয়ের ক্ষেত্রে হুন্ডি নিয়ন্ত্রণের মধ্যমে বৈধপথে প্রবাসী আয় বৃদ্ধিসহ; বাজার সামাল দিতে কয়েক দফায় ডলারর দাম বাড়িয়ে ১১০ টাকা ৫০ পয়সা নির্ধারণ করা হয়েছিল। যদিও একই সময়ে খোলা বাজারে রেমিট্যান্সের ডলারের দাম ১২০ টাকা ছাড়িয়ে যায়। তারপরেও গত সপ্তাহে প্রবাসী আয় ও রপ্তানি আয়ের ডলারের দাম ৫০ পয়সা কমানো হয়।

এরপর আবারও ২৫ পয়সা কমানো হলো।

প্রবাসী আয় থেকে প্রাপ্ত ডলারের সঙ্গে যথারীতি সরকার ঘোষিত ২ টাকা ৫০ পয়সা প্রণোদনা পাবেন। এর বাইরে কোনো ব্যাংক চাইলে সঙ্গে অতিরিক্ত আরও দুই টাকা ৫৯ পয়সা বাড়তি প্রণোদনা দিয়ে প্রবাসী আয় সংগ্রহ করতে পারবে।

news24bd.tv/FA

পাঠকপ্রিয়