নির্বাচনে বাংলাদেশে পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ

ফাইল ছবি

নির্বাচনে বাংলাদেশে পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ

অনলাইন ডেস্ক

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশে কোনো পর্যবেক্ষক পাঠাবে না জাতিসংঘ। বুধবার (২৯ নভেম্বর) জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কার্যালয়ের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়।

মুখপাত্র স্টিফেন ডুজারিক জানান, সুনির্দিষ্ট আদেশ ছাড়া জাতিসংঘ নির্বাচন পর্যবেক্ষণ করে না। আর হিউম্যান রাইটস ওয়াচসহ অন্যান্য সংগঠনের প্রতিবেদন তারা দেখেছেন।

ব্রিফিংয়ে প্রশ্ন করা হয়, হিউম্যান রাইটস ওয়াচের প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে বিরোধী দলের নেতা-কর্মী ও সমালোচকদের ওপর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চলমান দমন–পীড়ন একটি অবাধ-সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান অসম্ভব করে তুলেছে। বাংলাদেশের মানুষের ভোটাধিকার নিশ্চিত করতে জাতিসংঘ মহাসচিব কী পদক্ষেপ নিতে যাচ্ছেন?

জবাবে জাতিংঘ মহাসচিবের মুখপাত্র স্টেফানি ডুজারিক বলেন, না আমাদের সেরকম কিছু নেই। জাতিসংঘ এ নির্বাচনে কোনো পর্যবেক্ষক পাঠাচ্ছে না। সুনির্দিষ্ট/বিশেষ কোনো কারণ না থাকলে আমরা এটা করিও না।

তিনি বলেন, আমরা মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ এবং অন্যান্য সংস্থার প্রতিবেদন দেখেছি। আমরা আবারও সংশ্লিষ্ট সব দলের প্রতি আহ্বান জানাচ্ছি যাতে জনগণ অবাধে, স্বাধীনভাবে তাদের মতামত প্রকাশ করতে পারে, তা যেন হয়রানি মুক্ত হয়।

news24bd.tv/TR