আচরণবিধি নিয়ে কঠোর হচ্ছে নির্বাচন কমিশন

সংগৃহীত ছবি

আচরণবিধি নিয়ে কঠোর হচ্ছে নির্বাচন কমিশন

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কঠোর অবস্থান নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আচরণবিধি ভঙ্গ করায় এরইমধ্যে আওয়ামী লীগের কয়েকজন প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে ইসি।

বৃহস্পতিবার ইসির নির্বাচন অনুসন্ধান কমিটি থেকে বেশ কয়েকটি কারণ দর্শানোর নোটিশ প্রেরণ করা হয়েছে। তাদের সশরীরে অথবা লিখিত আকারে আচরণবিধি লঙ্ঘনের কারণ দর্শাতে বলা হয়েছে।

কারণ দর্শাতে না পারলে ব্যবস্থা নেয়া হবে বলেও জানিয়েছে সরকারি এ প্রতিষ্ঠানটি।

এদিন সকালে মাগুরা-১ আসনে আওয়ামী প্রার্থী ক্রিকেটার সাকিব আল হাসানকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে কারণ দর্শানোর নোটিশ দেয় ইসির অনুসন্ধান কমিটি। এতে বলা হয়, আপনি সাকিব আল হাসান, মাগুরা-১ আসন থেকে আওয়ামী লীগের মনোনীত এমপি পদপ্রার্থী হিসেবে ঘোষণার পর ২৯ নভেম্বর ঢাকা থেকে মাগুরা আগমনের সময় পথিমধ্যে কামারখালী এলাকা থেকে শোডাউন করে গাড়িবহর নিয়ে মাগুরা শহরে প্রবেশ করেন। এর মাধ্যমে আপনি সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা- ২০০৮ এর ৬(ঘ), ৮(ক), ১০ (ক) এবং ১২ ধারার বিধান লঙ্ঘন করেছেন।

নোটিশ দেয়া হয়েছে ঢাকা-১৯ আসনে (সাভার-আশুলিয়া) আওয়ামী প্রার্থী ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমানকেও। চিঠিতে বলা হয়, আপনি আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রাজধানীর অধীনে ঢাকা জেলার সাভার উপজেলার নির্বাচনী এলাকা ১৯২ ঢাকা ১৯ এর একজন সংসদ সদস্য পদপ্রার্থী।

গত ২৯ নভেম্বর আপনি আপনার বহু কর্মী সমর্থক নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন, যা নির্বাচনী আরচণবিধির লঙ্ঘন বলে খবর প্রকাশ হয়েছে। তাতে দেখা যাচ্ছে, আপনি হাজারখানেক কর্মী-সমর্থক নিয়ে মনোনয়নপত্র জমা দিয়েছেন। ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহের আগে নির্বাচনী প্রচার করেছেন। যা বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) জারি করা আচরণ বিধিমালা, ২০০৮ এর ৮(খ) অনুচ্ছেদ এবং ১২ অনুচ্ছেদের স্পষ্ট লঙ্ঘন।

ইসির চিঠি দেয়া হয়েছে নারায়ণগঞ্জ-১ আসনের আওয়ামী প্রার্থী গোলাম দস্তগীর গাজীকে। চিঠিতে গত ২৯ নভেম্বর নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে শোডাউন করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। আগামী ১ ডিসেম্বর সংশ্লিষ্ট স্থানে উপস্থিত কিংবা লিখিত আকারে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে ওই চিঠিতে।

এর আগে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘণের অভিযোগ পাওয়ায় রাজশাহী ১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরীকে সতর্ক করার নির্দেশনা দেয় নির্বাচন কমিশন।

উল্লেখ্য, মনোনয়নপত্র জমা শেষে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে আরও কড়াকড়ি হওয়ার আশ্বাস ইসির। প্রার্থী হওয়ার সঙ্গে সঙ্গে আচরণবিধি লঙ্ঘনের বিষয়ে ব্যবস্থাও নেওয়া হবে বলে জানানো হয়েছে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক