যে ২০ দল খেলবে ২০২৪ টি২০ বিশ্বকাপ

সংগৃহীত ছবি

যে ২০ দল খেলবে ২০২৪ টি২০ বিশ্বকাপ

অনলাইন ডেস্ক

আগামী বছর ওয়েস্ট ইন্ডিজ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে বসতে যাচ্ছে টি২০ বিশ্বকাপের আসর। এই বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিতে যাচ্ছে ২০টি দল। আজ বৃহস্পতিবার আফ্রিকা অঞ্চল থেকে শেষ দল হিসেবে বিশ্বকাপ খেলা নিশ্চিত করেছে উগান্ডা।

যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজ যৌথভাবে আয়োজন করবে বিশ্বকাপের আগামী আসর।

স্বাগতিক হিসেবে দেশ দুটি সরাসরি খেলছে বিশ্বকাপ। গত টি২০ বিশ্বকাপের সেরা ৮ দলও সরাসরি বিশ্বকাপে অংশ নেবে। ৮ দেশ - অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কা।

বাংলাদেশ এবং আফগানিস্তানও সরাসরি বিশ্বকাপ খেলবো, র‍্যাঙ্কিংয়ের কারণে দল দুটি সরাসরি বিশ্বকাপের টিকিট পেয়েছে।

 

এদিকে, বাকি ৮টি দল মহাদেশীয় অঞ্চলভিত্তিক বাছাইপর্ব খেলে নিজেদের জায়গা চূড়ান্ত করেছে। এর মধ্যে এশিয়া মহাদেশ থেকে সংক্ষিপ্ত ফরম্যাটের বিশ্বকাপে অংশগ্রহণ করবে ওমান ও নেপাল। এছাড়া উত্তর আমেরিকা অঞ্চল থেকে কানাডা, আফ্রিকান অঞ্চল থেকে নামিবিয়া ও উগান্ডা, পূর্ব এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি এবং ইউরোপ মহাদেশ থেকে অংশগ্রহণ করবে আয়ারল্যান্ড ও স্কটল্যান্ড।  

বিশ্বকাপের ২০ দল : ওয়েস্ট ইন্ডিজ, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান, নামিবিয়া, উগান্ডা, কানাডা, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, নেপাল ও ওমান।

news24bd.tv/SHS

পাঠকপ্রিয়