বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দুই দেশ 

সংগৃহীত ছবি

বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল দুই দেশ 

অনলাইন ডেস্ক

এ বছর বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল শহরের তালিকায় শীর্ষ দুই স্থান দখলে নিয়েছে সিঙ্গাপুর ও জুরিখ। এরপরেই আছে জেনেভা, নিউইয়র্ক ও হংকং। গতকাল বৃহস্পতিবার প্রকাশিত ইকোনমিস্ট ইনটেলিজেন্স ইউনিটের (ইআইইউ) বার্ষিক জরিপে এমন তথ্য উঠে এসেছে।

ইআইইউ জানিয়েছে, ২০০টির বেশি পণ্য ও সেবার দাম স্থানীয় মুদ্রায় বছরে গড়ে ৭.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা গত বছরের রেকর্ড ৮.১ শতাংশ বৃদ্ধি থেকে কম হলেও এখনো ২০১৭-২১ সালের প্রবণতার তুলনায় উল্লেখযোগ্য বেশি।

বেশ কয়েকটি ক্যাটাগরিতে উচ্চমূল্যের কারণে গত ১১ বছরের মধ্যে নবমবারের মতো এই তালিকার শীর্ষে আছে সিঙ্গাপুর। এছাড়া শহরটিতে গাড়ির সংখ্যার ওপর কঠোর সরকারি নিয়ন্ত্রণের কারণে বিশ্বের সর্বোচ্চ যানবাহন খরচ সিঙ্গাপুরে। শহরটি পোশাক, মুদি ও অ্যালকোহলের জন্যও সবচেয়ে ব্যয়বহুল। জুরিখে ব্যয় বেশি মুদিপণ্য, গৃহস্থালি পণ্যসামগ্রী ও চিত্তবিনোদনে।

তালিকায় জেনেভা ও নিউ ইয়র্ক একসঙ্গে তৃতীয় স্থানে রয়েছে। পঞ্চম স্থানে রয়েছে হংকং, ষষ্ঠ স্থান দখল করেছে যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস। সপ্তম স্থানে প্যারিস, অষ্টম কোপেনহেগেন ও তেলআবিব এবং দশম স্থানে রয়েছে সান ফ্রান্সিসকো। বিশ্বের অন্য এলাকার চেয়ে গড়ে এশিয়ায় পণ্য মূল্যবৃদ্ধির প্রবণতা তুলনামূলক কম বলে জানিয়েছে ইআইইউ।

জরিপের ফলাফলে বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল ১২টি শহরও দেখানো হয়েছে। এই তালিকায় এশিয়ার তিনটি শহরের নাম উঠে এলেও বাংলাদেশের কোনো শহর ‘সস্তার’ তকমা পায়নি।

জরিপে বিশ্বের সবচেয়ে কম ব্যয়বহুল ১২টি শহরের মধ্যে ভারতের দুটি, শ্রীলঙ্কা ও পাকিস্তানের একটি করে শহরের নাম রয়েছে। এই তালিকায় ভারতের শহরগুলো হলো আহমেদাবাদ ও চেন্নাই। শ্রীলঙ্কা ও পাকিস্তানের শহরগুলো যথাক্রমে কলম্বো ও করাচি।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর