জয় থেকে ৩ উইকেট দূরে বাংলাদেশ

সংগৃহীত ছবি

সিলেট টেস্ট : চতুর্থ দিনের সমাপ্তি 

জয় থেকে ৩ উইকেট দূরে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় জয় থেকে তিন হাত দূরে রয়েছে বাংলাদেশ। সিলেট টেস্ট জিততে শেষদিনে আর মাত্র ৩ উইকেট চাই বাংলাদেশের। আজ শুক্রবার টেস্টের চতুর্থ দিনে জয়ের সিংহভাগ কাজ সেরে রেখেছেন বাংলাদেশের স্পিনাররা। আগামীকাল শেষদিনে কোনো অঘটন না ঘটলে কেবল আনুষ্ঠানিকতা সেরে নেওয়ার পালা।

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে বাংলাদেশের দেওয়া ৩৩২ রানের জবাবে ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই চাপে ছিল নিউজিল্যান্ড। যেই চাপ থেকে বের হতে পারেনি দলটি। শেষ পর্যন্ত, ৭ উইকেট হারিয়ে ১১৩ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শেষ করে কিউইরা। জয় থেকে তারা আছে ২১৯ রান দূরে।

জয়ের লক্ষ্যে নেমে প্রথম ওভারেই উইকেট হারায় নিউজিল্যান্ড। ফিরে যান টম লাথাম। বাংলাদেশকে এই আনন্দের উপলক্ষ এনে দেন পেসার শরীফুল ইসলাম। ০ রানেই তিনি ফিরিয়ে দেন লাথামকে।

শুরুর ধাক্কা যাতে চাপে পরিণত না হয়, সে জন্য ডেভন কনওয়ে এবং কেন উইলিয়ামসন বেশ দেখেশুনেই খেলছিলেন। তবে তাইজুল ইসলামের ঘূর্ণির কাছে এবারও পরাস্ত উইলিয়ামসন। ১১ রান করে তাইজুলের বলে এলবিডব্লুউ হন তিনি। চা বিরতির আগে নিউজিল্যান্ডকে আরও চাপে ফেলে দেন ব্যাট হাতে দ্বিতীয় ইনিংসে ফিফটি করে অপরাজিত থাকা মেহেদী হাসান মিরাজ। হেনরি নিকোলসকে ২ রানেই ফিরিয়ে দেন তিনি। ফলে ৩০ রানেই ৩ উইকেট হারিয়ে বসে সফরকারীরা।

চা বিরতি থেকে ফিরেও কাটেনি বিপদ। এক ডেরিল মিচেল বাদে কেউই তাইজুল-মিরাজদের সামনের প্রতিরোধ গড়ে তুলতে পারেনি। একপ্রান্তে মিচেল দাঁতে দাঁত চেপে লড়ে গেছেন, অপরপ্রান্তে বাকিরা খেই হারিয়েছেন স্বাগতিক স্পিনারদের সামলাতে গিয়ে। তাইজুল একে একে ফেরান ডেভন কনওয়ে (২২) ও টম ব্লান্ডেলকে (৬)। এরপর কাইল জেমিসনকেও (৯) ফেরান এই বাঁহাতি। এর মাঝে গ্লেন ফিলিপসকে (১২) ফেরান নাঈম হাসান। আম্পায়ার শুরুতে তার এলবিডব্লুউয়ের আবেদনে সাড়া না দিলেও, রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ।  

শেষদিকে, ইশ সোধিকে নিয়ে দিনের খেলা শেষ করে আসেন মিচেল। ৪৪ রান করে অপরাজিত আছেন তিনি। সোধী অপরাজিত আছেন ৭ রান করে।

news24bd.tv/SHS