আমেরিকা কখনোই ফিলিস্তিনিদের অপসারণ সমর্থন করবে না

সংগৃহীত ছবি

কোপ-২৮ সম্মেলনে কমলা হ্যারিস

আমেরিকা কখনোই ফিলিস্তিনিদের অপসারণ সমর্থন করবে না

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস বলেছেন তার দেশ কখনোই ফিলিস্তিনি নাগরিকদের বাধ্যতামূলক উৎখাত এবং গাজা উপত্যকার মানচিত্রকে নতুন করে নির্ধারণ করাকে সমর্থন করবে না।  

সংযুক্ত আরব আমিরাতে চলমান জলবায়ু বিষয়ক কপ-২৮ সম্মেলন চলাকালীন মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাতাহ আল-সিসির সাথে এক বৈঠক শেষে কমলা এসব কথা বলেন।    

শনিবার (২ ডিসেম্বর) এক সংবাদ সম্মেলনে হ্যারিস বলেন, যদিও মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের বৈধ সামরিক কর্মকাণ্ডকে সমর্থন করে, কিন্তু গাজা উপত্যকায় হতাহত বেসামরিক নাগরিকদের সংখ্যা  সীমা ছাড়িয়ে যাচ্ছে। এমতাবস্থায় যুদ্ধপরবর্তী পরিস্থিতি কেমন হবে তা নিয়ে আমি এই অঞ্চলের বেশ কয়েকজন নেতৃস্থানীয় ব্যক্তির সাথে আলোচনা করেছি।

 

ইসরায়েলি কর্তৃপক্ষের ভাষ্যমতে, গাজা উপত্যকায় ইসরায়েলি হামলার মূল উদ্দেশ্য হচ্ছে জঙ্গিগোষ্ঠী হামাসকে নির্মূল করা। কিন্তু জর্ডানের রাজা দ্বিতীয় আব্দুল্লাহ মনে করেন হামাসের উপরে হামলার অজুহাতকে ইসরায়েল গাজা উপত্যকা দখল করার উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।  

সংঘাত শেষ হওয়ার পর ইসরায়েল কি ভূমিকা পালন করবে সেটা এখনও অনিশ্চিত। তবে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইতোমধ্যে ঘোষনা দিয়েছেন যুদ্ধ শেষ হলেও গাজা উপত্যকায় ইসরায়েলের সামরিক কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

 

হ্যারিস এবং সিসি তাদের বৈঠকে যুদ্ধপরবর্তী গাজা উপত্যকার পুনর্গঠন, নিরাপত্তা এবং শাসন বিষয়ে আলাপ করেছেন। বৈঠকে হ্যারিস একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের অপরিহার্যতা স্বীকার করে বলেন একমাত্র নিজস্ব সরকার কর্তৃক শাসিত হলে ও আন্তর্জাতিক সমাজের স্বীকৃতি পেলেই ফিলিস্তিনিদের প্রকৃত উন্নয়ন সম্ভব।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়