ইংল্যান্ডের রাজ পরিবারের ৫ অদ্ভূত নিয়ম 

সংগৃহীত ছবি

ইংল্যান্ডের রাজ পরিবারের ৫ অদ্ভূত নিয়ম 

অনলাইন ডেস্ক

ইংল্যান্ডের রাজ পরিবারে অদ্ভূত অনেক নিয়ম আছে। যেগুলোর মধ্যে আজ আমরা পাঠকদের জানাবো ব্রিটিশ রাজপরিবারে ৫টি  অদ্ভূত নিয়মের কথা।

১) দুইজন উত্তরাধিকারী এক বিমানে ভ্রমণ করতে পারবেন না
ছুটি পেলে পরিবার, বন্ধুবান্ধবদের সঙ্গে ঘুরতে যাওয়াটাই চালু রীতি। ব্রিটেনের রাজা হওয়া মানে এক হিসেবে জীবনটা ছুটিতেই কাটানো।

কিন্তু ব্রিটিশ রাজপরিবারের প্রোটোকল বলছে, সিংহাসনের বর্তমান বা ভবিষ্যৎ দুইজন উত্তরাধিকারী একই বিমানে ভ্রমণ করতে পারবেন না। কোনও কারণে দুর্ঘটনার কবলে পড়লে যাতে সিংহাসনের ভবিষ্যৎ নিয়ে অচলাবস্থা তৈরি না হয়, তাই এই ব্যবস্থা।  

২)  সন্ধ্যা ৬-টা অবধি  টুপি পরে থাকতে হবে
ব্রিটিশ রাজপরিবারের মহিলা সদস্যদের বিভিন্ন ফর্ম্যাল অনুষ্ঠানে মাথায় বাহারি নানা টুপি পরে থাকতে দেখা যায়। সাধারণত রোদ বা গরমে টুপি পরাটা খুবই স্বাভাবিক।

কিন্তু রাজপরিবারের প্রোটোকল বলছে, এর পিছনেও নিয়ম আছে। যে কোনও সরকারি বা আনুষ্ঠানিক জমায়েতে রাজপরিবারের মহিলা সদস্যদের সন্ধ্যে ৬ টা অবধি টুপি পরতেই হবে।
মজার কথা, সন্ধ্যে ৬ টা পেরিয়ে গেলে কী পরতে হবে সেই নিয়েও নিয়ম আছে। তখন মাথায় পরতে হবে 'টায়রা'। তবে, এটা শুধুমাত্র বিবাহিতদের জন্যই।

৩)  বিয়ের প্রস্তাব দিতেও আসে আইনি সম্মতি
রাজপরিবারে বিয়ে-থা নিয়ে কূটনৈতিক টানাপোড়েন বা পারিবারিক ঝুটঝামেলা নতুন কিছু নয়। বাদশা আকবর থেকে ফরাসি সম্রাট লুই—বিয়ের মাধ্যমে কূটনীতির নিদর্শন আছে। বিয়ে করার আগে রাজপরিবারে রাজার অনুমতি নেওয়াটাও খুবই সাধারণ ব্যাপার।

কিন্তু ব্রিটিশ রাজপরিবারে ব্যাপারটা একেবারে অন্য স্তরের। ১৭৭২ সালের 'রয়্যাল ম্যারেজ অ্যাক্ট' অনুসারে, রাজা বা রানির সম্মতি ব্যতীত রাজপরিবারের কেউই বিবাহ করতে পারবেন না। ২০১৩ সালে আইনটিকে বাতিল করে নতুন আইন আনা হয়েছে, কিন্তু তাতেও গল্প একই থাকছে। অর্থাৎ, চার্লস সম্মতি না দিলে পরিবারের অবিবাহিতরা কেউই বিয়ে-থা করতে পারবেন না। এই নিয়মের বাইরে  গেলে কি হয় সেতো সবারই জানা। প্রিন্স হ্যারি এবং তার স্ত্রী মেগানের ঘটনা যেমন সবার জানা ।

৪)  অটোগ্রাফ দেওয়া যাবে না
সেলেব্রিটি হলে সেলফি আর অটোগ্রাফটা জীবনের প্রায় অবিচ্ছেদ্য অংশ হয়ে যায়। ব্রিটেনের রাজপরিবারের সদস্য হওয়াটাই বিশ্বের তাবড় সেলেব্রিটির সঙ্গে একাসনে বসে যাওয়ার সমতুল। কিন্তু রাজপরিবারের কড়া নিয়ম— অটোগ্রাফ দেওয়া যাবে না! পাছে যদি কেউ জাল করে ফেলে? শোনা যায়, চার্লস নাকি একবার নাছোড়বান্দা ভক্তের আবদারে সাড়া দিতে না পেরে দুঃখপ্রকাশ করেছিলেন, "কী করব বলো, ওরা যে এটা আমায় করতে দেয় না!"

তবে এই নিয়ে একটা ব্যতিক্রম আছে—২০১০ সালের কর্নওয়াল বন্যায় ক্ষতিগ্রস্ত এক পরিবারের আবেদনে সাড়া দিয়ে চার্লস জীবনে একবারই একটা অটোগ্রাফ দিয়েছিলেন। লিখেছিলেন, 'চার্লস/২০১০'।

৫)  ডিনারের আগে আর পরে ওজন মাপা
ব্রিটিশ রাজপরিবারের সবচেয়ে অদ্ভুত নিয়মগুলোর আরেকটি হলো প্রতি বছর বড়দিনের নৈশভোজে বসার আগে আর পরে রাজপরিবারের সদস্যদের ওজন মাপা হয়। যদি কেউ ভালমত ওজন বাড়াতে পারেন, সেটাই সুখবর। অর্থাৎ, তিনি বেশ জমিয়েই তৃপ্তি করে খেয়েছেন!
news24bd.tv/ ডিডি