তানজানিয়ায় আকস্মিক বন্যা, ভূমিধসে নিহত ৪৭

সংগৃহীত ছবি

তানজানিয়ায় আকস্মিক বন্যা, ভূমিধসে নিহত ৪৭

অনলাইন ডেস্ক

তানজানিয়ার উত্তরাঞ্চলে আকস্মিক বন্যা থেকে সৃষ্ট ভূমিধসে ৪৭ জন নিহত এবং ৮৫ জন আহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির স্থানীয় প্রশাসন। আশঙ্কা করা হচ্ছে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে।  

জেলা প্রশাসক জানেথ মায়ানজা জানান, গত শনিবার (২ ডিসেম্বর) রাজধানী দোদোমা থেকে ৩০০ কিলোমিটার উত্তরে অবস্থিত কাতেশ শহরে ভয়ানক বৃষ্টিপাতের ফলে এই ভূমিধসের ঘটনা ঘটে এবং বহু লোক হতাহত হয়। অঞ্চলটির প্রায় সব রাস্তাঘাট কাদা, পানি, পাথর ও উপড়ে যাওয়া গাছের কারণে আটকে গেছে।

 

দেশটির প্রেসিডেন্ট সামিয়া সুলুহু বর্তমানে কোপ-২৮ সম্মেলনে অংশ নিতে সংযুক্ত আরব আমিরাতে আছেন। সেখান থেকে তিনি তার সহানুভূতি জানিয়েছেন এবং অধিক সংখ্যক সরকারি লোকবল নিয়োজিত করার নির্দেশ দিয়েছেন।  

তানজানিয়াসহ পূর্ব আফ্রিকার আরও অনেক দেশে এল নিনো নামক আবহাওয়াজনিত কারণে বিগত বেশ কিছুদিন ধরেই ভয়ানক বৃষ্টিপাত ও খরা চলছে। এল নিনো হচ্ছে এমন একটি আবহাওয়াজনিত সমস্যা যা প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হয় এবং সারা পৃথিবীব্যাপী উষ্ণ ও আর্দ্র তাপমাত্রার সৃষ্টি করে।

 

এল নিনো থেকে সৃষ্ট বৃষ্টিপাত ও ভূমিধসের ফলে ইতোমধ্যে সোমালিয়ায় প্রায় ১০ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে এবং রুয়ান্ডায় ১৩০ জন নিহত হয়েছেন। এই দেশগুলো নিয়ে হর্ন অব আফ্রিকা গঠিত, যা জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে বেশি হুমকিতে থাকা অঞ্চলগুলোর মধ্যে একটি।  

news24bd.tv/ab

পাঠকপ্রিয়