বসুন্ধরা শুভসংঘের আয়োজনে বাল্যবিবাহ বিরোধী সেমিনার

সংগৃহীত ছবি

বসুন্ধরা শুভসংঘের আয়োজনে বাল্যবিবাহ বিরোধী সেমিনার

নিজস্ব প্রতিবেদক

বসুন্ধরা শুভসংঘের উদ্যোগে বাল্যবিবাহ বিরোধী সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বরিশালে বসুন্ধরা শুভসংঘ আগৈলঝাড়া উপজেলা শাখার উদ্যোগে গতকাল রোববার (৩ ডিসেম্বর) সকালে শ্রীমতি মাতৃমঙ্গল বালিকা মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বাল্যবিবাহ বিরোধী এ সেমিনার অনুষ্ঠিত হয়। বাল্যবিবাহ প্রতিরোধে সবাই মিলে কাজ করার আহ্বান জানিয়েছেন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বসুন্ধরা শুভসংঘের আগৈলঝাড়ায় উপজেলা শাখার সহ-সভাপতি আইনজীবী সমীরণ রায়ের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক হারুন আর রশিদ, শিক্ষক আব্দুল জলিল, ইমরান আকন, বসুন্ধরা শুভসংঘ আগৈলঝাড়া শাখার উপদেষ্টা সরদার হারুন রানা, এসএম ওমর আলী সানি, সাধারণ সম্পাদক আলহাজ্ব মো. নাসির উদ্দিন শাহ্, সাংগঠনিক সম্পাদক সাবিক খান।

সেমিনারে বক্তারা বলেন, বাল্যবিবাহ সমাজের একটি অভিশাপ। নারীর বিকাশ ও স্বাবলম্বী হওয়ার পথে বাল্যবিবাহ একটি বড় বাধা। বাল্যবিবাহ নারীদের বিপর্যয়ের দিকে ঠেলে দেয়। বাল্যবিবাহের কারণে নারীদের শিক্ষা ও স্বাস্থ্যের মতো মৌলিক মানবাধিকারগুলো লঙ্ঘিত হচ্ছে।

বিদ্যালয়ের ৯ম শ্রেণির শিক্ষার্থী জিলিয়ান বিশ্বাস ও লিজা আক্তার বলেন, আমরা লেখাপড়া করে দেশের সেবা করতে চাই। আমাদের অভিভাবকরা বাল্যবিয়ে দিতে চাইলে আমরা প্রতিবাদ করবো। আমরা আজ থেকে প্রতিজ্ঞা করতে চাই, কোন মেয়েকে বাল্যবিয়ে দিতে দিবোনা। কোন মেয়েকে তার অভিভাবকরা বাল্যবিয়ে দিতে চাইলে আমরা প্রশাসন, পুলিশ ও সাংবাদিকদের সহায়তায় সে বিয়ে বন্ধ করবো।

news24bd.tv/ab