ঢাকায় যাদের মনোনয়ন বৈধ, বাদ পড়লেন যারা

প্রতীকী ছবি

ঢাকায় যাদের মনোনয়ন বৈধ, বাদ পড়লেন যারা

নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকার কয়েকটি আসনের যাদের মনোনয়ন বৈধ তাদের নাম প্রকাশ করেছেন সংশ্লিষ্ট রিটার্নিং অফিসাররা। এতে বাদ পড়েছেন বেশকিছু হেভিওয়েট প্রার্থীও। ঢাকার ২০টি আসনে মনোনয়নপত্র যাচাইবাছাইয়ের কাজ এখনও চলমান।

ঢাকা-১
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ঢাকা-১ আসনে আওয়ামী লীগের সালমান এফ রহমান ও জাতীয় পার্টির সালমা ইসলামের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া অন্য দলের আরও পাঁচ জনের প্রার্থিতা বৈধ হয়েছে।

আসনটিতে অন্য প্রার্থীরা হলেন,  ন্যাশনাল পিপল্স পার্টির আব্দুল হাকিম, বাংলাদেশ সুপ্রিম পার্টির শামসুজ্জামান চৌধুরী, গণফ্রন্টের শেখ মোহাম্মদ আলী, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির করম আলী, তৃণমূল বিএনপির মুফিত খান,  জাকের পার্টির লুৎফর রহমান। তাদের মধ্যে নথিপত্র ইস্যুতে ২ জনের মনোনয়ন প্রক্রিয়াধীন রেখেছেন রিটার্নিং কর্মকর্তা।

ঢাকা-২
আসনে পাঁচ প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ এবং জাতীয় পার্টির প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে।

এ আসনে বাকি তিন প্রার্থীর মধ্যে দুই জনের মনোনয়ন বাতিল এবং একজনের মনোনয়ন স্থগিত করা হয়েছে।

এ আসনে বৈধতা পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থী অ্যাডভোকেট কামরুল ইসলাম এবং জাতীয় পার্টির শাকিল আহমেদ শাকিলের প্রার্থিতা।

ঢাকা-৩
ঢাকা-৩ আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী নসরুল হামিদ বিপুসহ ছয় জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বাকি তিন প্রার্থীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

এ আসন থেকে মোট ৯টি মনোনয়ন দাখিল করা হয়। এর মধ্যে আব্দুস সালাম-ন্যাশনাল পিপলস পার্টি, মো. রমজান-বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোট, মো. জাফর-বাংলাদেশ কংগ্রেস, আব্দুর রাজ্জাক-জাকের পার্টি, নসরুল হামিদ বিপু-আওয়ামী লীগ এবং কুদ্দুস মো. মনির সরকার-জাতীয় পার্টি -এই ছয় প্রার্থীর মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়।

আর মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা হলেন– মো. ফারুক-স্বতন্ত্র, আব্দুল কুদ্দুস মিয়া-বাংলাদেশ তরিকত ফেডারেশন এবং মো. আলী রেজা-স্বতন্ত্র।

ঢাকা-৪
আসনটিতে আসনে ১৪ জন প্রার্থীর মধ্যে চার জনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। তারা হলেন- মোশাররফ হোসেন, মোহাম্মদ আলম, আওলাদ হোসেন, কবীর হোসেন।

বৈধ প্রার্থীরা হলেন- জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা, রবিউল ইসলাম, আওয়ামী লীগের সানজিদা খানম, স্বতন্ত্র আমীর হোসেন, তৃণমূল বিএনপির রফিকুল ইসলাম, কল্যাণ পার্টির ইয়াসিন।  

ঢাকা-৫
আসনটিতে মোট প্রার্থী ছিলেন ২২ জন। তার মধ্যে ১০টি বৈধ, ৯টি বাতিল ও তিনটি স্থগিত রাখা হয়েছে।  

বৈধ প্রার্থীদের মধ্যে রয়েছেন- তৃণমূল বিএনপির আবু হানিফ হৃদয়, মীর আব্দুর সবুর, বাংলাদেশ কংগ্রেসের সাইফুল ইসলাম, আওয়ামী লীগের হারুনুর রশিদ মুন্না, সুপ্রিম পার্টির মোশাররফ হোসেন মিয়া, ইসলামী ঐক্য জোটের আব্দুল কাইয়ুম, বর্তমান সংসদ সদস্য কাজী মনিরুল ইসলাম, স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান।

যাদের মনোনয়ন বাতিল হয়েছে তাদের মধ্যে রয়েছে, এএম লিটন, বাংলাদেশ কংগ্রেসের জাকির হোসেন, মুক্তিজোটের মওদুদ আহমেদ, স্বতন্ত্র মজিবুর রহমান, মোহাম্মদ গিয়াস উদ্দিন, রুহুল আমিন, এসএম আরিফুল ইসলাম, কামরুল ইসলাম, নাজিয়া আহসান।

এছাড়া জাতীয় পার্টির সারোয়ার খান দুই ঘন্টা, মমিনুর রহমান ও হাফুজুর রহমানকে ট্যাক্স রির্টান জমা দেওয়ার জন্য দুই ঘণ্টা সময় দেওয়া হয়েছে।

ঢাকা-৬
ঢাকা-৬ আসনের ১১ জন প্রার্থীর মধ্যে আওয়ামী লীগ থেকে মনোনীত সাঈদ খোকন ও জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদসহ ৯ জন প্রার্থীর মনোনয়নপত্র বৈধ করা হয়েছে। বাদ পড়েছেন দুই প্রার্থী।

বৈধ প্রার্থীদের মধ্যে রয়েছেন- কাজী ফিরোজ রশিদ, আওয়ামী লীগের সাঈদ খোকন, জাকের পার্টির তরিকুর ইসলাম, আমিরুল ইসলাম সরকার, আক্তার হোসেন, তৃণমূল বিএনপির কাজী সিরাজুল ইসলাম, রবিউল আলম মজুমদার।

ঢাকা-৭
ঢাকা-৭ আসনে ১১ জন প্রার্থীর মধ্যে পাঁচ জনের মনোনয়ন বাতিল হয়েছে। বাকি ছয় জনের মনোনয়ন বৈধ হিসেবে বিবেচিত হয়েছে।

যাদের মনোনয়ন বাতিল হয়েছে তাদের মধ্যে আছেন- বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের প্রার্থী নুরজাহান বেগম,  জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) প্রার্থী ইদ্রিস বেপারী, তৃণমূল বিএনপির প্রার্থী সৈয়দা নূরুন নাহারসহ অন্যরা।

ঢাকা-৮
আসনটির ১৫ জন প্রার্থীর মধ্যে চার জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। বাকি ১১ জনকে বৈধ হিসবে ঘোষণা করা হয়।

মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীদের মধ্যে রয়েছেন- ইসলামী ঐক্য জোটের আবু নোমান মো. জিয়াউল হক মজুমদার, বাংলাদেশ জাতীয় পার্টির মো. মহিবুল্লাহ, স্বতন্ত্রপ্রার্থী তাজুল ইসলাম ও ফরিদা আক্তার।

ঢাকা-৯
ঢাকা-৯ আসনে ১৩ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন। এদের মধ্যে ৮ জনকে বৈধ, দুজনকে অবৈধ এবং তিন জনের মনোনয়ন স্থগিত করে দুই ঘণ্টার সময় দেওয়া হয়েছে।

বাদ পড়া দুই প্রার্থী হলেন, বাংলাদেশ তরীকত ফেডারেশনের (বিটিএফ) প্রার্থী মো. সাদ ভূইয়া এবং তৃণমূল বিএনপির মোসা. রুবিনা আক্তার (রুবি)।

বৈধ প্রার্থীদের মধ্যে রয়েছেন- জাকের পার্টির মফিজ উল্লাহ, আওয়ামী লীগের সাবের হোসেন চৌধুরী, জাসদের নিলাঞ্জনা রিফাত, বিএনএমের মোহাম্মদ শফিউল্লাহ চৌধুরী, গণফ্রন্টের তাহমিনা আক্তার, জাতীয় পার্টির কাজী আবুল খায়ের, ইসলামী ঐক্যজোটের লোকমান শেখ, এনপিপির মোহাম্মদ কফিল।
 
এছাড়া বিজেপির আনোয়ারুল ও মাহিদুল ইসলাম ও নুরুল হোসেনকে রিটার্নের কপি জমা দিতে দুই ঘণ্টা সময় দেওয়া হয়েছে।

ঢাকা-১০
ঢাকা-১০ আসন থেকে বৈধতা পেয়েছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। এই আসন থেকে মোট ১১ জন প্রার্থীর মধ্যে তিন জনের মনোনয়ন বৈধতা পেয়েছে। আর অবৈধ ঘোষণা করা হয়েছে আট জনের।

ফেরদৌসসহ বৈধ প্রার্থীরা হলেন- জাকের পার্টির হুমায়ুন কবির, জাতীয় পার্টির মোহাম্মদ শাহজাহান।

মনোনয়ন বাতিল হওয়াদের মধ্যে রয়েছেন- তৃণমূল বিএনপির শাহানুর রহমান, স্বতন্ত্র রবিউল ইসলাম, শফিকুল হাসান, বিজেপির এএইচএম মাসুম বিল্লাহ, বিএনএফের বাহারানে সুলতান বাহার, এনপিপির কে এম শামসুল আলম, শফিকুর রহমান স্বতন্ত্র, সাংস্কৃতি মুক্তিজোটের শাহরিয়ার ইফতেখার।

ঢাকা-১১
ঢাকা-‌১১ আসন থেকে মোট ১০ জন মনোনয়নপত্র তোলেন। তাদের মধ্যে ৯ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। বাতিল করা হয়েছে একজনের।

বৈধ প্রার্থীরা হলেন- মিজানুর রহমান এনপিপি, আওয়ামী লীগের মোহাম্মদ ওয়াকিল উদ্দীন, হোসেন আহমেদ আশিক বিএনএম, শামীম আহমেদ জাতীয় পার্টি, মুহাম্মদ মিজানুর রহমান বাংলাদেশ কংগ্রেস, মাসুদ রানা জাকের পার্টি, ছারোয়ার হোসেন স্বতন্ত্র, সাদিকুন নাহার খান বিএনএফ, ফারহানাজ চৌধুরী বাংলাদেশ সুপ্রিম পার্টি, মোস্তাফিজুর রহমান গণফ্রন্ট।

ঢাকা-১২
ঢাকা-‌১২ আসনে আওয়ামী লীগের প্রার্থী স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালসহ মোট ৮ জনের মধ্যে ৫ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে দুইজন প্রার্থীর মনোনয়ন বাতিল এবং এক প্রার্থীর মনোনয়ন স্থগিত করা হয়েছে।

বৈধ প্রার্থীদের মধ্যে রয়েছেন- আওয়ামী লীগের আসাদুজ্জামান খান কামাল, তৃণমূল বিএনপির নাইম হাসান, এনপিপির শাহিন খান, জাকের পার্টির হুমায়ূন কবির, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মোহাম্মদ আব্দুল হাকিম।

এছাড়া জাতীয় পার্টির খোরশেদ আলম খুশু ও বিএনএফের আশিকুর রহমান নাজিমের মনোনয়ন স্থগিত ও স্বতন্ত্র প্রার্থী ছাবিনর মনোনয়ন স্থগিত করা হয়েছে।

ঢাকা-১৩
ঢাকা-১৩ আসনে ১১ জন প্রার্থী মনোনয়ন জমা দিয়েছিলেন। এদের মধ্যে চার জনের মনোনয়নপত্র বৈধ এবং সাত জনের প্রার্থী অবৈধ ঘোষণা করা হয়েছে।

এই আসনে যাদের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে, তারা হলেন— আওয়ামী লীগের মনোনীত প্রার্থী জাহাঙ্গীর কবির নানক, জাতীয় পার্টির (জাপা) মোহাম্মদ শফিকুল ইসলাম, বাংলাদেশ সুপ্রিম পার্টির মো. সোহেল সামাদ বাচ্চু এবং বাংলাদেশ তরীকত ফেডারেশনের মো. কামরুল আহসান।

আর ‘ঋণখেলা‌পি’র দা‌য়ে গণফ্রন্টের মনোনীত প্রার্থী মো. সে‌কান্দার আলী মনি, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. শাহাবুদ্দিন এবং জাকের পার্টির মো. হায়দার আলীর মনোনয়ন বাতিল করা হয়েছে।

এছাড়া ম‌নোনয়নপ‌ত্রে স্বাক্ষর ভূয়া এবং তাদের খুঁজে না পাওয়ায় স্বতন্ত্র প্রার্থী রাজু আহ‌মেদ, ম‌নোনয়নপ‌ত্রে পূর্ণাঙ্গ তথ‌্য পূরণ না করায় ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) শাহ আলম, রিটার্ন স্লিপ এবং আয়কর তথ‌্য দা‌খিল না করায় বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) মো. জাহা‌ঙ্গীর কামাল এবং পূর্ণাঙ্গ তথ‌্য পূরণ না করায় বাংলাদেশ ইসলামী ফ্রন্টের মো, জাফর ইকবাল নান্টুর ম‌নোনয়ন বা‌তিল ঘোষণা করা হয়।

ঢাকা-১৪
ঢাকা-১৪ আসনে মোট ১৮ জন প্রার্থীর মধ্যে ১০ জনের বৈধ এবং ৮ জনের বাতিল হয়েছে। বৈধ প্রার্থীদের মধ্যে রয়েছেন- বিএনএফের এ ওয়াই এম কামরুর ইসলাম, জাসদের আবু হানিফ, এনপিপির মাহবুব মণ্ডল, জেপির শেখ শহিদুল ইসলাম, জাতীয় পার্টির মোহাম্মদ শফিকুল ইসলাম, আওয়ামী লীগের মাইনুল হোসেন খান নিখিল, বাংলাদেশ সুপ্রিম পার্টির সাহাজাদা সৈয়দ সাইফুদ্দিন আহমেদ, জাকের পার্টির জাকির হোসেন, স্বতন্ত্র আসিফ হোসেন মুক্তিজোট  বাতিল সাবিনা আক্তার তুহিন, জাতীয় পার্টির আলমাস উদ্দিন।

ঢাকা-১৫
ঢাকা-১৫ আসনে ৮ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। তাদের সবার মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন বর্তমান সংসদ সদস্য বাংলাদেশ আওয়ামী লীগের কামাল আহমেদ মজুমদার, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদের মুহাম্মদ সামছুল ইসলাম, বাংলাদেশ সুপ্রিম পার্টির (বিএসপি) মো. সামছুল আলম চৌধুরী, ন্যাশনাল পিপলস্ পার্টির (এনপিপি) নাজমা বেগম, জাকের পার্টির মাইনুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেসের মো. আশরাফ হোসাইন সরকার, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএ'র এস, এম, ইসলাম, জাতীয় পার্টির মো. সামসুল হক।

ঢাকা-১৬
আসনটিতে সাত প্রার্থীর মধ্যে ছয় জনকে বৈধ ও একজনের মনোনয়ন বাতিল করা হয়েছে। বৈধ প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের ইলিয়াস উদ্দীন মোল্লা, জাতীয় পার্টির আমানত হোসেন, বিএনএফের সজীব কায়সার, জাকের পার্টির আমিনুল ইসলাম, এনপিপির তারিকুল ইসলাম, স্বতন্ত্র সালাউদ্দীন রবিন।

বাংলাদেশ সুপ্রিম পার্টির তৌহিদুল ইসলামের মনোনয়ন বাতিল করা হয়েছে।

ঢাকা-১৭
ঢাকা-‌১৭ আসনে মোট ১৩ প্রার্থীর মধ্যে ১১ জনের মনোনয়ন বৈধ ঘোষণা করা হয়েছে। এছাড়া, ঋণ খেলাপি, ব্যক্তিগত ও আয়করে তথ্যের গরমিল এবং এক শতাংশ ভোটারের স্বাক্ষরে গরমিল থাকায় বাকি দুইজনের প্রার্থিতা বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। ‌ এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন বর্তমান এমপি মোহাম্মদ আলী আরাফাত। ‌

সোমবার দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা বিভাগীয় কমিশনারের কার্যালয়ে প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই শেষে বৈধ ও বাতিল হওয়া প্রার্থীদের নাম জানান রিটার্নিং অফিসার সাবিরুল ইসলাম।

এই আসনে আওয়ামী লীগের মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির (জাপা) গোলাম মোহাম্মদ (জিএম) কাদের, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের (বিএনএফ) এস এম আবুল কালাম আজাদ, বিকল্পধারা বাংলাদেশের মো. আইনুল হক, জাতীয় পার্টির সালমা ইসলাম, জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান, তৃণমূল বিএনপির কাজী শফিউল বাশার, বাংলাদেশ ন্যাশনাল পিপলস পার্টির মো. গোলাম ফারুক মজনু, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তি জোটের নাজমুন নাহার,‌ বাংলাদেশ সুপ্রিম পার্টির (বি.এস.পি) শাহ আলম, বাংলাদেশ কংগ্রেসের আখলাকূর রহমান বাতিল এবং দুইজন স্বতন্ত্র প্রার্থী মাসুদ খান‌‌ ও‌ আরাফাত আশওয়াত ইসলাম মনোনয়নপত্র দাখিল করেন।

তাদের মধ্যে স্বতন্ত্রের মাসুদ খানের এক শতাংশ ভোটারের স্বাক্ষরে গরমিল থাকায় তার প্রার্থিতা বাতিল করা হয়েছে। বাংলাদেশ সুপ্রিম পার্টির (বি.এস.পি) শাহ আলমের প্রস্তাবক এবং সমর্থনকারী দুজনের স্বাক্ষরের গড়মিল থাকায় তার প্রার্থিতা বাতিল করা হয়।

ঢাকা-২০
ঢাকা-২০ আসনে আওয়ামী লীগের প্রার্থী বেনজীর আহমদসহ ছয়জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

বৈধ হওয়া প্রার্থীরা হলেন-জাতীয় পার্টি খান মোহাম্মদ ইসরাফিল, ন্যাশনাল পিপলস পার্টি রেবেকা সুলতানা, জাকের পার্টি মো. সাইদুর রহমান, স্বতন্ত্র প্রার্থী এম এ মালেক ও স্বতন্ত্র প্রার্থী মোহাদ্দেছ হোসেন।

বাতিল হওয়া প্রার্থী হলেন- মুক্তিজোট মো. আমিনুর রহমান ও বাংলাদেশ কংগ্রেসের আরজু মিয়া। এছাড়া বাংলাদেশ সুপ্রিম পার্টির মিনহাজ উদ্দিনের মনোনয়ন স্থগিত করা হয়েছে।  উল্লেখ্য, ঢাকা ১৮ ও ১৯ আসনের প্রার্থীদের বিস্তারিত আসছে।

এই রকম আরও টপিক