নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচারকাজ ফের শুরু

সংগৃহীত ছবি

নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতি মামলার বিচারকাজ ফের শুরু

অনলাইন ডেস্ক

গাজায় ইসরায়েলি হামলার ফলে স্থগিত হয়ে যাওয়া ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে চলমান দুর্নীতি মামলাগুলোর বিচার প্রক্রিয়া আবারও শুরু হয়েছে। জেরুসালেমের একটি আদালতে এই মামলা চলবে।

গত ৭ই অক্টোবর ইসরায়েলের মাটিতে হামাসের হামলার পরে দেশটির আইনমন্ত্রীর এক নির্বাহী আদেশে এসব মামলাসমূহের বিচার প্রক্রিয়া স্থগিত হয়ে গিয়েছিলো।

ধোঁকাবাজি, আর্থিক অনিয়ম আর বিশ্বাসভঙ্গের অভিযোগে ২০১৯ সালে নেতানিয়াহুর বিরুদ্ধে তিনটি মামলা করা হয়।

মামলা তিনটি মামলা নং ১০০০, মামলা নং ২০০০ এবং মামলা নং ৪০০০ নামে পরিচিত।

ধোঁকাবাজির মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে রাজনৈতিক সুবিধা প্রদানের বিনিময়ে হলিউডের খ্যাতনামা প্রযোজক আরনন মিলচান এবং অস্ট্রেলিয়ার ধনকুবের ব্যবসায়ী জেমস প্যাকারের কাছ থেকে শ্যাম্পেইন ও সিগারের মতো উপঢৌকন গ্রহণ করার অভিযোগ তোলা হয়েছে।

আর্থিক অনিয়ম প্রমাণিত হলে নেতানিয়াহুকে ১০ বছর পর্যন্ত কারাভোগ করতে হতে পারে। আর ধোঁকাবাজি ও বিশ্বাসভঙ্গের শাস্তি হচ্ছে তিন বছরের কারাদণ্ড।

নেতানিয়াহু তার বিরুদ্ধে উত্থাপিত সকল অভিযোগ অস্বীকার করেছেন এবং পুরো ব্যাপারটিকে তার রাজনৈতিক প্রতিপক্ষ এবং গণমাধ্যম কর্তৃক পরিচালিত উইচ হান্টের অংশ বলে মন্তব্য করেছেন।

এছাড়াও নেতানিয়াহুর বিরুদ্ধে তার দেশের আইনসভাকে ব্যবহার করে নিজের আইনগত সমস্যাগুলোকে সমাধান করতে চেষ্টা করারও অভিযোগ উঠেছে।

news24bd.tv/ab