কোপা আমেরিকা: ১০ রাজ্যের ১৪ ভেন্যুতে ম্যাচ, ফাইনাল মায়ামিতে

সংগৃহীত ছবি

কোপা আমেরিকা: ১০ রাজ্যের ১৪ ভেন্যুতে ম্যাচ, ফাইনাল মায়ামিতে

অনলাইন ডেস্ক

মার্কিন যুক্তরাষ্ট্রে হতে যাওয়া ২০২৪ কোপা আমেরিকার ভেন্যু চূড়ান্ত করেছে কনমেবল। দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থাটি জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ১০টি ভিন্ন রাজ্যের ১৪টি স্টেডিয়ামে অনুস্থিত হবে এই আসরের ম্যাচগুলো। উদ্বোধনী ম্যাচ অনুষ্ঠিত হবে জর্জিয়ার আটলান্টার মার্সিডিজ-বেঞ্জ স্টেডিয়ামে। ফাইনাল ফ্লোরিডার মায়ামি গার্ডেন্সের হার্ড রক স্টেডিয়ামে।

 

আগামী বছরের জুনে পর্দা উঠবে কোপা আমেরিকার ৪৮তম আসরের। ১৬ দলের এই টুর্নামেন্ট চলবে ১৪ জুলাই পর্যন্ত। এই টুর্নামেন্টের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার।

কনমেবল প্রেসিডেন্ট এবং ফিফার ভাইস-প্রেসিডেন্ট আলেহান্দ্রো ডমিঙ্গেজ আসন্ন কোপা আমেরিকা নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করে বলেছেন, আমরা একটি অবিস্মরণীয় কোপা আমেরিকা উপভোগ করব।

১৪টি দুর্দান্ত স্টেডিয়ামে বিশ্বের সেরা ফুটবল উপভোগ করব৷

তিনি আরও বলেছেন, ‘ফুটবলের আবেগ এই দুর্দান্ত দেশের মধ্য দিয়ে পূর্ব থেকে পশ্চিমে এবং উত্তর থেকে দক্ষিণে বয়ে যাবে, যা ভেন্যুতে উপস্থিত থাকা হাজার হাজার ভক্ত এবং বিশ্বজুড়ে লক্ষ লক্ষ দর্শকের জন্য উত্তেজনা এবং রোমাঞ্চ নিয়ে আসবে। ’

সোমবার কনমেবল জানিয়েছে, টেক্সাসের আরলিংটনের এটিঅ্যান্ডটি স্টেডিয়াম ও এনআরজি স্টেডিয়াম হিউস্টন, আরিজোনার গ্লেনডেলের স্টেট ফার্ম স্টেডিয়াম, নেভাদার লাসভেগাসের অ্যালিজায়ান্ট স্টেডিয়াম হবে কোয়ার্টার ফাইনালের ম্যাচ। সেমিফাইনাল হবে নিউ জার্সির মেটলাইফ স্টেডিয়াম ও নর্থ ক্যারোলাইনার শার্লটের ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে। টুর্নামেন্টের অন্যান্য ভেন্যু, অস্টিনের কিউ২ স্টেডিয়াম, লস অ্যাঞ্জেলেসের সোফি স্টেডিয়াম, সান্তা ক্লারার লেভিস স্টেডিয়াম, অরল্যান্ডোর এক্সপোলোরিয়া, ফ্লোরিডা ও ক্যানসাস সিটির চিলড্রেনস মারসি পার্ক।

টুর্নামেন্টের গ্রুপ পর্ব হবে ২০ জুন থেকে ২ জুলাই। কোয়ার্টার ফাইনাল ৪ থেকে ৬ জুলাই। সেমিফাইনাল ৯ ও ১০ জুলাই। তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ ১৩ জুলাই।  

কোপা আমেরিকা দক্ষিণ আমেরিকার টুর্নামেন্ট হলেও এর আগেও উত্তর আমেরিকায় আয়োজিত হয়েছে। এবার যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় হতে যাওয়া ২০২৬ বিশ্বকাপকে মাথায় রেখে এবারের কোপা আমেরিকা হবে যুক্তরাষ্ট্রে।

কোপা আমেরিকার সবশেষ আসর বসেছিল ব্রাজিলের। ২০২১ সালে সেই টুর্নামেন্টে স্বাগতিকদের তাদের মাঠেই হারিয়ে ২৮ বছর পর কোনো মেজর ট্রফি জেতে আর্জেন্টিনা। জাতীয় দলের হয়ে সেটাই ছিল লিওনেল মেসির প্রথম শিরোপা।  

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়